খেলার মাঠেজাতীয়ধর্মকর্মপ্রযুক্তি

ডেঙ্গু আক্রান্ত ৮৪ শতাংশের বয়স ৪০ বছরের কম

শরীফুল ইসলাম : গত বছর ডেঙ্গুর প্রকোপ ততটা না বাড়লেও এ বছর বিশেষত গত দু-তিন মাসে ব্যাপক হারে বেড়েছে ডেঙ্গু রোগী। এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে ৩১৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীর হাসপাতালগুলোতে ২৪৪ জন ও ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ৭৫ জন রোগী ভর্তি হন।

এ নিয়ে বর্তমানে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন ১ হাজার ২৬০ জন। স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ৩১৩ জনের মধ্যে বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, সর্বোচ্চ প্রায় ৮৪ শতাংশের বয়স ৪০ বছরের কম। সবচেয়ে কম আক্রান্ত ৪ দশমিক ৩ শতাংশের বয়স ৬০ বছরের বেশি।

একই সময়ে আক্রান্তদের মধ্যে শূণ্য থেকে ১০ বছরের ২৫ দশমিক ৮ শতাংশ, ১১ থেকে ২০ বছরের ১৯ দশমিক ১ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের ২২ দশমিক ৭ শতাংশ,৩১ থেকে ৪০ বছরের ১৬ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের ৬ দশমিক ৩ শতাংশ এবং ৫১ থেকে ৬০ বছরের ৫ দশমিক ৯ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সের রয়েছেন ৪ দশমিক ৩ শতাংশ মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, চলতি বছর ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ জন। গত ১ জানুয়ারি থেকে আজ (১২ সেপ্টেম্বর) পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১৩ হাজার ৮৭৫ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ হাজার ৫৬১ জন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি মোট ১৩ হাজার ৮৭৫ জনের মধ্যে জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে’তে ৪৩ জন, জুনে ২৭২ জন, জুলাইয়ে ২ হাজার ২৮৬ জন , আগস্টে ৭ হাজার ৬৯৮ জন এবং সেপ্টেম্বরের ১২ তারিখ পর্যন্ত ৩ হাজার ৫১৯ জন রোগী ভর্তি হন।

এমইউ/এমকেআর

0Shares

Comment here