জাতীয়লাইফস্টাইলশিক্ষাঙ্গনস্বাস্থ্যপাতা

সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ

আফজাল আহমেদ : রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আপাতত গাছ কাটা বন্ধ রাখতে বলেছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি মামনুর রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ সিদ্ধান্ত জানান।

‘আদালতের রায় উপেক্ষা করে’ উদ্যানে গাছ কাটায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে এক আইনজীবীর আনা ‘আদালত অবমাননার’ অভিযোগের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট এ আদেশ দিয়েছেন। সরকারের প্রধান আইন কর্মকর্তাকে আদালত বলেছে, তিনি যেন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে মৌখিকভাবে বিষয়টি জানিয়ে দেন।

বেঞ্চের বিচারক মামনুর রহমান বলেন, আমাদের আদেশটা হচ্ছে, আগামী ২০ তারিখ (২০ মে) আসবে (শুনানির জন্য)। আপনি (অ্যাটর্নি জেনারেল) মৌখিকভাবে বলে দিয়েন, আপাতত যাতে গাছ না কাটে।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ সময় আদালতকে আশ্বস্ত করে বলেন, আমি এখনি কথা বলছি।

অভিযোগকারী আইনজীবী মনজিল মোরসেদ নিজেও আদালতে আবেদনটির ওপর শুনানিতে ছিলেন। গাছ কাটা বন্ধে সরকারকে উকিল নোটিস পাঠানোর পর তাতে সাড়া না পেয়ে গত রোববার তিনি ‘আদালত অবমাননার’ এ অভিযোগ করেন হাইকোর্টে।

এর আগে সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা বন্ধ করে রেস্টুরেন্ট বা দোকান স্থাপনের কার্যক্রম বাতিল চেয়ে সচিবসহ তিন কর্মকর্তার বরাবর ৬ মে আদালত অবমাননার নোটিশ পাঠান আইনজীবী মনজিল মোরসেদ।

0Shares

Comment here