জাতীয়বিনোদনরকমারিশিক্ষাঙ্গনসীমানা পেরিয়ে

আক্কেলপুরে বেগুনের বাম্পার ফলন, কৃষক পাচ্ছে না নায্য মূল্য

আক্কেলপুর(জয়পুরহাট) প্রতিনিধি : জয়পুরহাটের আক্কেলপুরে এবার পোকার আক্রমণ না থাকায় আবহাওয়া অনুকূল ও প্রচুন্ড তাপদাহ থাকা সত্বেও শীতকালীন বেগুনের বাম্পার ফলন হয়েছে। কিন্তু কৃষকেরা বেগুনের নায্য মূল্য না পেয়ে দিশাহারা হয়ে পড়েছে। আজ আক্কেলপুর কলেজ বাজার পাইকারি হাটে ঘুরে দেখা যায়, বিভিন্ন জাতের বেগুনের দাম একদম নিচু পর্যায়ে প্রতি ১মন বেগুন ৬০-৭০ টাকায় বিক্রি করছেন।বেগুন উৎপাদন করতে যা খরচ হয়েছে তার নায্য মূল্য পাচ্ছে না বেগুন চাষি কৃষকরা। এখন পানির দামে বিক্রি করতে হচ্ছে বেগুন। বাজারে দাম কম তাই চাষিদের লোকসান গুনতে হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম জানান, এবার আবহাওয়া অনুকূল ও প্রচুন্ড তাপদাহ থাকা সত্বেও বেগুনের ব্যাপক আবাদ হয়েছে। বেগুনের জাত হাজারি, লরি, লোদা প্রতি বিঘায় প্রায় ৫০মন ও বিটি বেগুন ৬০ মন উৎপাদন হয়েছে।

কলেজ বাজার পাইকারি হাটে ঘুরে দেখা যায়, বেগুন বিক্রেতা সাইফুল হোসেন ১মন ২০কেজি বেগুন বিক্রি করেছেন মাত্র ১শত ১০ টাকায়। তিনি বলেন, আমি উৎপাদন ও লেবার খরচ দিয়ে বেগুন বিক্রি করেও নায্য মূল্য পাচ্ছি না।

পাইকারি হাটে কৃষকেরা বলেন, রোজার শুরতেই বেগুনের দাম ছিল হাজারি,লরি,লোদা প্রতিমন ৮‘শ’ থেকে ১হাজার টাকা এবং বিটি বেগুন ১৫‘শ’ থেকে ১৭‘শ’ টাকা। আজ পানির দামে বেগুন বিক্রি করতে হচ্ছে।

বেগুন পাইকারি ক্রেতা মোঃ দেলোয়ার হোসেন বলেন, আমি বেগুন ক্রয় করে বিভিন্ন জেলায় সরবরাহ করে থাকি। গতকাল পানির দামে বেগুন ক্রয় করেও চাঁপাই জেলার রহনপুরে পাঠিয়েছিলাম সেখানেও লোকসান গুনতে হয়েছে।


……………
প্রতিনিধি
চৈতন্য চ্যাটার্জী
আক্কেলপুর, জয়পুরহাট।

0Shares

Comment here