জাতীয়রকমারিরুপসী বাংলাশিক্ষাঙ্গনসীমানা পেরিয়ে

“মানব সেবার বন্ধুরা” সংগঠনের রোজা ও ঈদকে সামনে রেখে খাদ্যসামগ্রী বিতরণ

 

নিজস্ব সংবাদদাতা || আজ আমরা বৈশ্বিক এক মহা সঙ্কটের মুখোমুখি অবস্থান করছি। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গোটা বিশ্বেই অর্থনৈতিক মন্দা তৈরি হচ্ছে। দেশে দেশে লকডাউনের ফলে মধ্যম ও নিম্ন আয়ের লোকগুলো দিশেহারা হয়ে পড়ছে। অনেকের ঘরেই খাদ্যসামগ্রীর সঙ্কট প্রকটভাবে দেখা দিচ্ছে। যারা দিনমজুর, তারা পরিবার নিয়ে অভুক্ত থাকছে। ঘর বাজার সদাই শূন্য। আয়ের সবরকম উৎস বন্ধ। কোত্থেকে দু’বেলা খাবারের ব্যবস্থা হবে তা তারা নিজেরাও জানে না। তাই বাধ্য হয়ে অপেক্ষার প্রহর গোনছে, কেউ এসে দু’মুঠো খাবার তাদের দেয় কিনা! আজ সভ্যতার চরম শিখরে মানুষ আরোহন করছে। আর এটা মানুষের একক প্রচেষ্টায় সম্ভব হয়নি বরং যুগ যুগান্তর ধরে চলে আসা মানব সম্প্রদায়ের বৃহত্তর স্বার্থ অর্জনের সম্মিলিত প্রচেষ্টা। সমাজ জীবন মাত্রই সহযোগিতা, সহিষ্ণুতা, মনুষ্যত্বের পরিপূর্ণ বিকাশ ও প্রতিফলন। মানব সেবার মাধ্যমে একটি কর্মমুখর, সচল ও উন্নত মানব গঠন করা সম্ভব। সুখে-দুঃখে, বিপদে-আপদে একে অপরের পাশে দাঁড়ানোর মধ্যেই জীবনের যথার্থ সার্থকতা নিহিত। অপরের কল্যাণ কামনাকে প্রাধান্য দিয়ে নিজের স্বার্থকে ত্যাগ করার নামই মানব সেবা।

দেশ-বিদেশের একঝাঁক স্বপ্নের মানুষ নিয়ে ২০১২ সালে থেকে ‘মানব সেবার বন্ধুরা’ নামে একটি সামাজিক সংগঠন মানুষের পাশে নিরবে নির্ভৃতে কাজ করে যাচ্ছে। সেই ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার শ্রীমঙ্গল উপজেলার কালাপুর এলাকায় ‘মানব সেবার বন্ধুরা’ রোজা ও ঈদকে সামনে রেখে সপ্তাহ ব্যাপি খাদ্যসামগ্রী বিতরণের কার্যক্রম শুরু করে। মানব সেবার উপদেষ্টা আবু তাহির’র সভাপতিত্বে ও মানব সেবার প্রধান সেচ্ছাসেবক হাফিজুর রহমান চৌধুরী তুহিন’র সার্বিক তত্ত্বাবধানে এবং মাসফিকুর লিমনের পরিচালনায় অতিথি হিসাবে বক্তব্য রাখেন, মানব সেবার উপদেষ্টা ছমির উদ্দিন চৌধুরী, শ্রীমঙ্গল সাংবাদিক সমিতির যুগ্ন সাধারণ সম্পাদক ও দৈনিক ইনকিলাব প্রতিনিধি আনোয়ার হোসেন জসিম, চায়ের রাজধানীর এ্যাডমিন ও মানব সেবার সদস্য শামসুল হুদা হেলাল, হাফিজুর রহমান চৌধুরী তুহিন। উপস্থিত ছিলেন, সমাজ সেবক এবাদুর রহমান মনসুর, মানব সেবার সদস্য সাব্বির চৌধুরী, পাভেল আহমদ, তানজিদ আহমেদ প্রমূখ।

সপ্তাহ ব্যাপি খাদ্যসামগ্রী বিতরণের প্রথম দিনই ৩৮০ প্যাকেট খাদ্যসামগ্রী দরিদ্র পরিবারের মাঝে বিতরণ করা হয়। ৭০০ টাকা পরিমানের এই প্যাকেটে চাল, ডাল, তেল, আলু, সেমাই ও চিনি’সহ খাদ্যসামগ্রী শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন স্থানে ধারাবাহিক ভাবে বিতরণ করা হবে। প্রধান সেচ্ছাসেবক হাফিজুর রহমান চৌধুরী তুহিন বলেন, ‘আমরা সারা বছর জুড়ে মানুষের সেবায় নিয়োজিত। মসজিদ নির্মাণ, ঘর নির্মাণ, চিকিৎসা, হুইল চেয়ার বিতরণসহ সকল সামাজিক কাজে মানব সেবার বন্ধুরা সম্পৃক্ত’। তিনি আরো জানান, ‘প্রবাস থেকে আমাদের মানব সেবায় মিটু মোহাম্মদ, মোজাহিদুল ইসলাম দুলাল, শহিদুল হক চৌধুরী লিটন, পারভেজ আহমেদ, ফরিদ উদ্দিন, রোমেনা আক্তার, মেহরুন বেগম, আব্দুল মোকতাদিও চৌধুরী, আশিকুর রহমান রুবেল, সেলিম আহমদ, কামরুল ইসলাম, আশরাফ এ চৌধুরী, এমদাদ বক্স’সহ মানব সেবার কার্যক্রমকে অব্যাহত রেখেছেন’। মানব সেবার মাধ্যমে একজন অপর জনের কাছাকাছি আসতে পারে। ফলে সমাজে মানুষের সাথে মানুষের আত্মার বন্ধন গড়ে ওঠে। নিঃস্বার্থ মানব সেবা মানুষের অনিন্দ্য সুন্দর গুণাবলির একটি। প্রত্যেক মানুষের উচিত নিজের ভিতরে লুকিয়ে থাকা হিংসা-বিদ্বেষ, কপটতা-ভন্ডামি, এসব কুপ্রবৃত্তিকে শক্ত হাতে দমন করে মাবন সেবার মহান আদর্শে নিজেকে পরিচালিত করা।

 

0Shares

Comment here