জাতীয়রুপসী বাংলালাইফস্টাইলশিক্ষাঙ্গন

ঢাকায় এক বছরে দূষণ বেড়েছে ১০ শতাংশ

আফজাল আহমেদ : এক বছরে বায়ু দূষণ বেড়েছে ১০ শতাংশ রাজধানী ঢাকায়। এর মধ্যে সবচেয়ে বেশি দূষিত ঢাকার শিল্প এলাকা। বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র-ক্যাপস ও বাপা রাজধানীর ৭০টি স্থানের বায়ু দূষণ নিয়ে গবেষণা চালিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

জানা গেছে, বায়ু দুষণ নিয়ন্ত্রণে অবৈধ ইটভাটা বন্ধ করা, নির্মাণ স্থান ঘিরে রাখা, ফিটনেস বিহীন গাড়ি নিয়ন্ত্রণ, নির্মল বায়ু আইন বাস্তবায়সহ ১৭ দফা সুপারিশ তুলে ধরে ক্যাপস ও বাপা।


দেখা গেছে, ২০২০ সালে ৭০টি এলাকার বাতাসে প্রতি ঘনমিটারে অতিসুক্ষ ধুলিকণা পিএম-২.৫ এর উপস্থিতি গড়ে ৩৩৫.৪ মাইক্রোগ্রাম। যা ২০১৯ সালের তুলনায় ১০ শতাংশ বেশি।
প্রতিবেদনটিতে বলা হয়েছে, ঢাকায় সবচেয়ে বেশি বায়ূ দুষণ হয় শিল্প এলাকায় বিশেষ করে তেজগাঁও এবং পল্লবীর সিরামিক রোডে। আর আবাসিক এলাকার মধ্যে বেশি দূষিত লালবাগের রাজাশ্রীনাথ স্ট্রিট, মিরপুরের মনিপুরি পাড়া এবং যাত্রাবাড়ির ধলপুর।

অন্যদিকে বাণিজ্যিক এলাকায় বায়ু দুষণে এগিয়ে এলিফ্যান্ট রোড, বংশাল এবং রামপুরার উলন রোড।

উল্লেখ্য, বিশ্বে দুষিত বায়ুর দেশ হিসেবে গত দুই বছর শীর্ষে ছিলো বাংলাদেশ। আর সবচেয়ে দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থায় দ্বিতীয়। যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইকিউ এয়ার-এর সবশেষ প্রতিবেদনে উঠে আসে এমন তথ্য।

0Shares

Comment here