জাতীয়রুপসী বাংলালাইফস্টাইলশিক্ষাঙ্গন

জলাতংক নির্মুলের লক্ষ্যে শ্রীমঙ্গলে টিকাদান কার্যক্রমের অবহিতকরন সভা

মৌলভীবাজার জেলা ভ্রাম্যমাণ প্রতিনিধি:
বাংলাদেশ থেকে জলাতংক নির্মুলের লক্ষ্যে মৌলভীবাজার শ্রীমঙ্গলে ব্যাপকহারে কুকুরের টিকাদান কার্যক্রম বিষয়ে অবহিতকরন সভা অনু্ষ্ঠিত হয়েছে।

আজ সোমবার সকাল সাড়ে ১১ টায় শ্রীমঙ্গল উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্সের সভাকক্ষে এই অবহিতকরন সভায় সভাপতিত্ব করেন শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী।

অবহিতকরন সভায় প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার জনাব নজরুল ইসলাম।

সভায় রিসোর্স পারসন হিসেবে উপস্হিত ছিলেন উপজেলা প্রাণীসম্পদ সম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. কর্ন চন্দ্র মল্লিক, এমডিভি সুপারভাইজার আব্দুল্লাহ আল রোমান ও রুবাইয়াৎ রাবি, স্হানীয় প্রাণীসম্পদ সম্প্রসারন কর্মকর্তা ডা. শিমুল মজুমদার।

অবহিতকরন সভায় জানানো হয়, আগামীকাল ৯ মার্চ মাইক্রোপ্লানিংয়ের মাধ্যমে কাজের এরিয়া বন্টন ও কৌশল নির্ধারন করা হবে। ১০ মার্চ এনিম্যাল স্টাফ কন্ট্রোল ট্রেনিং এর মাধ্যমে জনবলকে প্রশিক্ষিত করা হবে এবং ১১ থেকে ১৫ মার্চ পর্যন্ত ৫ দিনব্যাপী উপজেলায় কুকুরের টিকাদান কর্মসুচি বাস্তবায়ন করা হবে। এ সময় পোষা ও বেওয়ারিশ কুকুরকে জলাতংক প্রতিষেধক টিকা প্রদান করা হবে।

সভায় স্বাগত বক্তব্যে ডা. সাজ্জাদ চৌধুরী বলেন, জলাতংক একটি ভয়ংকর মরনব্যাধি। পৃথিবীতে প্রতি ১০ মিনিটে একজন এবং প্রতিবছর প্রায় ৫৯ হাজার মানুষ জলাতংক রোগে মারা যায়। জলাতংক রোগটি মুলত কুকুরের কামড় বা আঁচরের মাধ্যমে ছড়ায়। বাংলাদেশে প্রতিবছর প্রায় ৫ থেকে ৬ লাখ মানুষ কুকুর, বিড়াল, শিয়ালের কামড় বা আঁচরের শিকার হয়ে থাকে। তিনি বলেন, ২০২২ সালের মধ্যে বাংলাদেশকে জলাতংক মুক্ত করার লক্ষ্যে কাজ করছে স্হানীয় সরকার, স্বাস্হ্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়।

প্রধান অতিথি (উপজেলা নির্বাহী অফিসার)  নজরুল ইসলাম শ্রীমঙ্গলে কুকুরের টিকাদান কার্যক্রম সুষ্টুভাবে সম্পাদনের লক্ষ্যে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়ে বলেন, শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন এ ব্যাপারে প্রয়োজনীয় সহযোগীতা দিতে প্রস্তুুত রয়েছে।

মৌলভীবাজার ভ্রাম্যমাণ প্রতিনিধি
মোঃ জালাল উদ্দিন।

0Shares

Comment here