জাতীয়রুপসী বাংলালাইফস্টাইলশিক্ষাঙ্গন

আক্কেলপুরে আন্তর্জাতিক নারী দিবস পালন

আক্কেলপুর প্রতিনিধিঃ “শেখ হাসিনার বারতা, নারী পুরুষ সমতা”এই স্লোগানে “করোনা কালে নারীর নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জয়পুরহাটের আক্কেলপুরে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস।

সোমবার (৮মার্চ) সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে আক্কেলপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে
র‌্যালি, মানববন্ধন, রচনা প্রতিযোগিতা, মুজিব শতবর্ষ ও করোনা পরিস্থিতিতে নারী নেতৃত্ব এবং নারীর বলিষ্ঠ অবদান শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এসএম হাবিবুল হাসান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রিতা রানী পাল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মকবুল হোসেন, উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ সোহেল রানা, উপজেলা প্রেসক্লাবের সভাপতি শ্রী বিরেন চন্দ্র দাস প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, একজন নারী নিজেকে শুধু নারী ভাবলে হবে না। ভাবতে হবে তিনি একজন মানুষ। আর মানুষ হিসেবে সমাজে নিজের পরিচয় তুলে ধরতে হলে অন্যান্য মানুষের মতো নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে। দেশের উন্নয়ন ও অর্থনীতিতে ভূমিকা রাখতে হবে।

‘নারী অধিকার মানে আমি যখন যা খুশি করবো। যেখানে খুশি সেখানে ইচ্ছে মতো যাবো, সেটি নয়। নারীর অধিকার মানে পরিবার, সমাজ ও রাষ্ট্রের সব শাখায় নারী তার পূর্ণ মর্যাদা লাভ করবে। আর এই মর্যাদা লাভ করতে হলেও সেইসব শাখায় আসীন হওয়ার তার যোগ্যতা অর্জন করতে হবে।’

বক্তারা আরও বলেন, নারীর ক্ষমতায়ন মানে কি? সকল ক্ষেত্রে নারীর মতামতকে গুরুত্ব দেওয়া। আর এই গুরুত্ব পাওয়া কারো দয়ায় নয়, যোগ্যতা বলে আদায় করে নিতে হবে। আর এইসব অধিকার প্রতিষ্ঠায় নারীর যতো বেশী প্রতিষ্ঠিত হবে, ততোই নারীর মর্যাদা বৃদ্ধি পাবে।

………………………..
প্রতিনিধি
চৈতন্য চ্যাটার্জী
আক্কেলপুর, জয়পুরহাট

0Shares

Comment here