জাতীয়শিক্ষাঙ্গনসীমানা পেরিয়ে

বড় সড়কে চলতে দিতে হবে টোল, প্রধানমন্ত্রী

দিগন্তর ডেস্ক রিপোর্ট || দেশের সব বড় বড় সড়কে টোল আদায়ের ব্যবস্থা করতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেছেন, ওই অর্থ একটা ইয়ার মার্ক অ্যাকাউন্ট করে জমা রাখতে হবে। যেন রাস্তাগুলো ওই অ্যাকাউন্টের টাকা দিয়ে মেরামত করা যায়।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) একনেকে ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পটি অনুমোদনের পর সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একনেক সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভার পর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে আসেন পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন প্রধানমন্ত্রী বলেছেন, যেসব বড় বড় সড়ক নির্মাণ করা হয়েছে, সেগুলো টোল দিয়ে ব্যবহার করতে হবে।

প্রধানমন্ত্রী বলেছেন, বিনা পয়সায় সেবা পাওয়ার দিন শেষ। আমরা সেবা পেতে চাই, কিন্তু পয়সা দিতে রাজি না। এটা আমাদের কালচার। এই কালচার থেকে আমাদের বের হয়ে আসতে হবে।

পরিকল্পনামন্ত্রী জানান, সভায় সড়কের পাশে বিশ্রামাগার স্থাপনের কথা বলেন প্রধানমন্ত্রী, যেখানে যাত্রী, সড়ক ব্যবহারকারী, যানবাহনের চালক ও কর্মচারীরা চলার পথে বিশ্রাম নিতে পারবেন।

ঢাকা-চট্টগ্রামসহ অন্যান্য মহাসড়কেও এই সব ব্যবস্থা রাখতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

ঢাকা-সিলেট চার লেন প্রকল্প চূড়ান্ত অনুমোদন
ঢাকা-সিলেট চার লেন প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মোট ব্যয় হবে ১৬ হাজার ৯১৮ কোটি ৫৮ লাখ টাকা।

এর মধ্যে ১৩ হাজার ২৪৪ কোটি ৬৮ লাখ টাকা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাকি ৩ হাজার ৬৭৪ কোটি টাকা সরকারিখাত থেকে মেটানো হবে। অনুমোদনের পর বাস্তবায়ন করা হবে ২০২৬ সালের ডিসেম্বর মেয়াদে।

ঢাকা-সিলেট চার লেন সহ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১৯ হাজার ৮৪৪ কোটি ৫৭ লাখ টাকা ব্যয় সম্বলিত ৯টি প্রকল্প অনুমাদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৬ হাজার ৫৯৯ কোটি ৮৮ লাখ টাকা এবং বৈদেশিক উৎস হতে ঋণ ১৩ হাজার ২৪৪ কোটি ৬৯ লাখ টাকা।

0Shares

Comment here