জাতীয়লাইফস্টাইলশিক্ষাঙ্গনসীমানা পেরিয়ে

বাংলাদেশ হকার-শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সমাবেশ”

আফজাল আহমেদ ।। ‘বাংলাদেশ হকার-শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’ রাষ্ট্রীয় নীতিমালা প্রণয়ন পূর্বক হকার পুনর্বাসন সহ ১০ দফা বাস্তবায়নের দাবীতে গতকাল ১৩ই ফেব্রুয়ারী শনিবার সকাল ১১ টায় রাজধানী’র পল্টন এলাকায় সমাবেশের আয়োজন করেন। সমাবেশে সভাপতিত্ব করেন, বাংলাদেশ হকার-শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মুর্শিকুল ইসলাম (শিমুল)।

সংগঠনের সভাপতি তার বক্তব্যে বলেন, হকাররা তাদের প্রাণের দাবী পুনর্বাসনের জন্য দীর্ঘ লড়াই সংগ্রাম করে আসছে। এবিষয়ে যেনো কারো কোনো মাথা ব্যথা নেই, বিনিময়ে বেড়ে যায় জুলুম, নির্যাতন এবং চাঁদাবাজীর ধরণ।

আমরা যখন স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও মুজিব শতবর্ষ পালন করছি, দেশে দৃশত অনেক উন্নয়ন হয়েছে এবং হচ্ছে যা অস্বীকার করা হবে অকৃতজ্ঞতার সামিল। এই দৃশ্যমান উন্নয়নের পাশাপাশি যে অবনয়ন হয়েছে তা হচ্ছে, বঙ্গবন্ধুর স্বপ্নস্বাধ ও মুক্তিযুদ্ধের প্রত্যাশা। বর্তমান সময়ে বেড়েছে ধনী-দরিদ্রের বৈষম্য, সাম্প্রদায়িকতার বিষ-বাস্প, অবিশ্বাস, বিচারহীনতা ও ভয়ের সংস্কৃতি।

তিনি আরো বলেন, জাতীর জনক বঙ্গবন্ধু’র অসমাপ্ত আত্নজীবনের প্রতিটি ছত্রে ছত্রে গরিব-মেহনতী মানুষের মুক্তির কথা বলেছেন। হকার পুনর্বাসন ও পুনর্বাসনের জন্য রাষ্ট্রীয় নীতিমালা ছাড়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষের অঙ্গীকার শতভাগ পূরণ সম্ভব নয়।

বাংলাদেশ হকার-শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ১০ দফা দাবী সমূহ- ১. দ্রুততম সময়ের মধ্যে হকার পুনর্বাসন করতে হবে। ২. আন্তর্জাতিক শ্রম সংস্থার সাথে সামঞ্জস্য রেখে হকারদের জন্য রাষ্টীয় নীতিমালা প্রণয়ন করতে হবে। ৩. হকার নীতিমালা প্রণয়নের পূর্বে কোন হকার উচ্ছেদ করা চলবে না। ৪. সিটি কর্পোরেশন/স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে হকারদের আই ডি কার্ড প্রদান করতে হবে। ৫. সর্বোজন গ্রহণযোগ্য হকার তালিকা প্রণয়ন করতে হবে। ৬. জাতীয় বাজেটে হকারদের জন্য বরাদ্দ দিতে হবে। ৭. হকার পুনর্বাসনের জন্য দীর্ঘ মেয়াদী তহবিল গঠন করতে হবে। ৮. হকারদের উপর সকল প্রকার চাঁদাবাজী বন্ধ করতে হবে। ৯. ভিআইপি যাতায়াতের নামে হকারদের ব্যবসা বন্ধ রাখা চলবে না। ১০. হকারদের উপর সকল প্রকার দমন-পীড়ন বন্ধ করে নাগরিক হিসেবে তাদের মানবিক জীবনের নিশ্চয়তা দিতে হবে।

উক্ত সমাবেশে নির্যাতিত হকার দেলোয়ার হোসেনের নিঃশর্ত মুক্তির দাবী করেন হকার নেতারা। সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি- আব্দুস সালাম ও মোঃ বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক- মোঃ গোলাপ, মোঃ ওসান গনি, সহ-সাধারণ সম্পাদক- লিটন হোসেন, আব্দুল মজিদ, প্রচার সম্পাদক- মোঃ সেলিম ও উপ-দপ্তর সম্পাদক- মোঃ শাজেল ইসলাম সহ অন্যান্য হকার নেতা-কর্মীরা।

0Shares

Comment here