অর্থনীতিজাতীয়ধর্মকর্মপ্রযুক্তি

এইচএসসির ফল প্রকাশ

এসকে জামান : গত বছরের (২০২০) পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করতে আইন সংশোধন করে গেজেট প্রকাশ করেছে সরকার।

সংসদে পাস হওয়া তিনটি বিলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সই করার পর সোমবার (২৫ জানুয়ারি) রাতে তা গেজেট আকারে প্রকাশ করা হয়।

‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট-২০২১’ ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’, ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’ গেজেট আকারে প্রকাশ হওয়ায় এখন পরীক্ষা ছাড়াই বিকল্প মূল্যায়নের ভিত্তিতে ফল প্রকাশ করতে কোনো বাধা থাকল না।

এদিকে গত বছরের ১ এপ্রিল থেকে দেশের ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন পরীক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, এবাবের এইচএসসি পরীক্ষাও নেওয়া যাচ্ছে না। অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে এ ফল নির্ধারণ করা হবে।

ওইসময় এও জানানো হয়, জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষিত হবে।

কিন্তু আইনে পরীক্ষা নিয়ে ফল প্রকাশের বিধান থাকায় তা সংশোধন করে বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের বিধান যুক্ত করা হয়েছে, যা রোববার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদের অনুমোদন পেয়েছে।

এরপর সোমবার রাতে সংসদে পাস হওয়া এ তিনটি বিলে সই করেছেন রাষ্ট্রপতি। এরপর সেই আইন সংশোধন করে গেজেট প্রকাশ করেছে সরকার।

0Shares

Comment here