অর্থনীতিখেলার মাঠেজাতীয়ধর্মকর্ম

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সাধারণ বার্ষিক সভা অনুষ্ঠিত

এম.এ জাহান ।। শনিবার ২৩শে জানুয়ারি রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সাধারণ বার্ষিক সভা-২০১৯-২০২০ অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় কৃষিমন্ত্রী জনাব ড. আব্দুর রাজ্জাক, এম.পি উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পুস্তক প্রকাশক ও বিক্রেতাদের রাতারাতি বড়লোক হওয়ার সুযোগ নেই। এটি একটি অত্যন্ত মহৎ, সৃজনশীল ও মেধা বিকাশের পেশা। আধুনিক, ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রকাশনা শিল্পকে কীভাবে টিকিয়ে রাখা যায় সে বিষয়ে প্রকাশকদের নির্দেশনা প্রদান করেন মাননীয় মন্ত্রী।

কৃষিমন্ত্রী মনে করেন, বাংলাদেশ এখন বিদেশি সাহায্য নির্ভর দেশ নয়। আগে বাজেটের ১৫-২০ ভাগ আসত বিদেশি সাহায্য থেকে, তা কমে এখন ২ ভাগের নিচে নেমে এসেছে। বিশ্ব ব্যাংকসহ দাতা দেশ ও প্রতিষ্ঠান সাহায্য দিয়ে নিজেদের ক্ষমতা দেখাতে, নিজেদেরকে এদেশের কিং (রাজা) মনে করতো। কিন্তু এখন তারা আর কিং নেই। এখন এদেশের কিং হচ্ছে এদেশের সাধারণ জনগণ। তাদের হাতেই সকল ক্ষমতা। আর তাদের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বেই বাংলাদেশে অর্থনীতি, ভৌত অবকাঠামো, কৃষি, স্বাস্থ্য, শিক্ষাসহ সকল ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে।

অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, সন্তানের শিক্ষায় বিনিয়োগই শ্রেষ্ঠ বিনিয়োগ, সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। এ সময় তিনি পুস্তক প্রকাশকদের প্রতি মুক্তিযুদ্ধভিত্তিক বই অধিক পরিমাণে প্রকাশের আহ্বান জানান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সম্মানীত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু আহমেদ মন্নাফী।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি জনাব মো. আরিফ হোসেন ছোটনের সভাপতিত্বে সমিতির সহ-সভাপতি জনাব কায়সার-ই-আলম প্রধান, সহ-সভাপতি জনাব শ্যামল পাল, সহ-সভাপতি জনাব মির্জা আলী আশরাফ কাশেম, রাজধানী শাখার সভাপতি জনাব মাজহারুল ইসলাম, পরিচালক জনাব ওয়াহিদুজ্জামান সরকার জামাল, পরিচালক জনাব কাজী জহুরুল ইসলাম বুলবুল, পরিচালক জনাব কাজী শাহ আলম, সাবেক সভাপতি আলমগীর সিকদার লোটন, উপদেষ্টা জনাব ওসমান গণি ও উপদেষ্টা জনাব বাহাউদ্দিন ভূইয়া সহ সমিতির সারাদেশ থেকে আগত সদস্যরা উপস্থিত ছিলেন।

0Shares

Comment here