অর্থনীতিখেলার মাঠেজাতীয়প্রযুক্তি

বাণিজ্য মেলা স্থগিত, অনুমোদন দেননি প্রধানমন্ত্রী

আফজাল আহমেদ : ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা স্থগিত করা হয়েছে। ১৭ মার্চ শুরুর কথা থাকলেও প্রধামন্ত্রী শেখ হাসিনা অনুমোদন না দেয়ায় বাণিজ্য মেলা শুরু হচ্ছে না। এবার মেলা না হওয়ার সম্ভাবনাই বেশি।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং বাণিজ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

১৯৯৫ সাল থেকে শেরেবাংলা নগরে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এই কারণে স্থানটি মেলা মাঠ নামেও পরিচিতি পেয়েছে। এই মেলাকে কেন্দ্র করে মাসজুড়ে যানজট লেগে থাকে শেরেবাংলা নগর, আগারগাঁও, শ্যামলীসহ আশপাশের সড়কগুলোতে।

তাই রাজধানীর পূর্বাচলে ২৬তম ঢাকা বাণিজ্য মেলা আয়োজনের প্রস্তুতির কথা জানিয়েছিল রপ্তানি উন্নয়ন ব্যুরো ইপিবি।

 

প্রধানমন্ত্রীর নির্দেশনাতেই ১৭ মার্চ থেকে এবারের মেলা শুরু করা যায় কি না, সেই বিষয়টি মাথায় রেখে কাজ এগিয়ে নেয়া হচ্ছিল।

পূর্বাচলে মেলার জন্য নির্ধারিত স্থান বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে স্থায়ী ছাদের নিচে মেলা কীভাবে আয়োজন করা হবে, সে সব কাজই এগিয়ে নিচ্ছিল সংস্থাটি।

ইপিবির সূত্রটি জানিয়েছে, প্রধানমন্ত্রী আপাতত মেলা বন্ধের নির্দেশনা দিয়েছেন। তবে কবে আয়োজন করা হবে বা চলতি বছর হবে কিনা সে বিষয়ে পরে জানানো হবে বলে জানিয়েছে সূত্রটি।

গতকাল সোমবার (১৮ জানুয়ারি) জাতীয় দৈনিকে মেলার প্যাভিলিয়ন/রেস্টুরেন্ট/স্টলের স্পেস বরাদ্দের জন্য দরপত্র আহ্বান করে বিজ্ঞপ্তিও দেয় রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

উল্লেখ্য, প্রতিবছর ১ জানুয়ারি বাণিজ্য মেলা শুরু হলেও প্রাণঘাতী করোনাভাইরাস মহামারীর কারণে এবার হয়নি।

0Shares

Comment here