জাতীয়প্রযুক্তিরাজনীতিস্বাস্থ্যপাতা

শিক্ষার্থীদের রোল নম্বর পদ্ধতি তুলে দিতে আদেশ

অনলাইন ডেস্ক : মাধ্যমিক পর্যায়ের (ষষ্ঠ থেকে দশম) শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার ক্ষেত্রে আগের মতো আর রোল নম্বর ব্যবহারের পদ্ধতি আর থাকছে না। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম মো. ফারুকের স্বাক্ষর করা এক আদেশে এ কথা বলা হয়েছে। রবিবার স্বাক্ষর করা এ সংক্রান্ত আদেশটি সোমবার (৪ জানুয়ারি) প্রকাশ করা হয়েছে।

এতে ফলাফলের ভিত্তিতে করা রোল নম্বরের বদলে নির্দিষ্ট আইডি নম্বর দেওয়ার আদেশ জারি করা হয়েছে। দৈবচয়ন পদ্ধতি বা নামের বানান ক্রম অনুসারে আইডি নম্বর দেওয়ার নির্দেশনা দেওয়া হয়।

আদেশে আঞ্চলিক পরিচালক, উপরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা বা থানা শিক্ষা অফিসার, অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয় ।

আদেশে বলা হয়, কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য ২০২১ শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রাতিষ্ঠানিক বার্ষিক পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। তবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দেশনায় সারাদেশে অ্যাসাইনমেন্টভিত্তিক মূল্যায়ন কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে। এ মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের রোল নম্বর প্রদান করা যথাযথ হবে কিনা, তা নিয়ে অভিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।

এছাড়া রোল নম্বর প্রথা শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতা তৈরি করে, যা শেষ পর্যন্ত গুণগত শিক্ষা অর্জনের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়। গুণগত শিক্ষা অর্জনে প্রতিযোগিতার মনোভাব নয়, বরং শিক্ষার্থীদের মধ্যে সহযোগিতামূলক মানসিকতা তৈরি করা প্রয়োজন। এ ক্ষেত্রে রোল নম্বর প্রথার পরিবর্তে আইডি নম্বর ব্যবহার অনুকূল পরিবশে তৈরি করবে।

পরিস্থিতি বিবেচনায় আদেশে দৈবচয়ন পদ্ধতিতে এবং শিক্ষার্থীর নামের বানানের ক্রম অনুসারে আইডি নম্বর প্রদান করার অনুরোধ জানানো হয়।

0Shares

Comment here