জাতীয়রকমারিরাজনীতি

রাজধানীর ফুটপাত দখল করে বানিজ্য, মাঝে মধ্যে অভিযান হলেও কার্যত বন্ধ হয়না এর দখল

আফজাল আহমেদ : দখলমুক্ত হবার পর ফের ফুটপাত দখল করে ব্যবসা পরিচালনা করছে রাজধানীর পল্টন থেকে দৈনিক বাংলা পর্যন্ত রাস্তার দোকানদাররা। দোকানের সামনের ফুটপাত দখল করে কার্পেট, সীল তৈরীর সরঞ্জাম, সাইনবোর্ড রেখে পুরো ফুটপাত দখল করে রেখেছেন। ফলে পথচারীরা ফুটপাত দিয়ে ঠিকমত হাটতেও পারেন না।

জানা যায়, বছরের শুরুতে এ সড়কের ফুটপাত দখলমুক্ত করা হয়েছিল। এরপর করোনা পরিস্থিতিতে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল অনেক দিন। বর্তমানে ব্যবসা কার্যক্রম স্বাভাবিক হলে আবারও ফুটপাত দখল করে দোকানের মালামাল রাখা হয়েছে।

পথচারী রোকসানা বেগমের সাথে কথা হলে তিনি বলেন, ফুটপাতে কার্পেটগুলো রেখে পুরো বোঝাই করে রাখা হয়েছে। এগুলোর জন্য ঠিকমত হাটা যায় না। দেখা গেছে, ফুটপাতে জায়গা না থাকায় অনেকে মূল রাস্তা দিয়ে হেটে যাচ্ছেন। এতে দূর্ঘটনা ঘটার আশংকা রয়েছে।

অপরদিকে নগরীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর পার্শে এবং পশ্চিম পার্শে (জিপিএর সঙ্গে লাগোয়া সড়ক ও ফুটপাত জুড়ে) দীর্ঘ দিন ধরে চলছে অবৈধ ভাবে ফুটপাত দখলের বানিজ্য। জানাযায় এখান থেকে প্রতিদিন লাখটাকা চাদা উঠান ক্ষমতাশীন দলের এক শ্রেণির নেতারা। সূত্র জানায় এই চাদার সিংহ ভাগ টাকা নাকি চলে যায় সিটি কর্পোরেশন ও প্রশাসনের অসাধু কিছু কর্মকর্তার পকেটে। মাঝে মধ্যে অভিযান হলেও কার্যত মুক্ত হয়না এখানকার ফুটপাত দখল।

0Shares

Comment here