জাতীয়রকমারিরাজনীতিস্বাস্থ্যপাতা

আগামী ২৭ ডিসেম্বর ধ্রুবতারা’ নামের উড়োজাহাজটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি :বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হয়েছে নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ। ২৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ধ্রুবতারা’ নামের এই উড়োজাহাজটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২৪ নভেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হয় নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর নাম রেখেছেন ‘ধ্রুবতারা’। এটি যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ১৯টি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মোকাব্বির হোসেন বলেন, “প্রধানমন্ত্রী ২৭ ডিসেম্বর ‘ধ্রুবতারা’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠান হবে অনলাইনে।

বিমান জানিয়েছে, বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে ক্রয় করা তিনটি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ দু’টি ২০২১ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বিমান বহরে যুক্ত হবে। বহরে নতুন উড়োজাহাজ সংযোজনের মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আঞ্চলিক ও আন্তর্জাতিক গন্তব্যগুলোতে বিমানের সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বাড়ানো হবে। কানাডার নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত ৭৪টি আসনবিশিষ্ট ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজটি পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধাসমৃদ্ধ। এ উড়োজাহাজে রয়েছে HEPA (High-Efficiency Particulate Air) ফিল্টার প্রযুক্তি। যা মাত্র চার মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে করে সম্পূর্ণ বিশুদ্ধ।

উল্লেখ্য, বর্তমানে বিমানের বহরে রয়েছে ৪টি ৭৮৭-৮ ড্রিমলাইনার, ২টি ৭৮৭-৯ ড্রিমলাইনার, ৪টি ৭৭৭-৩০০ ইআর, ৪টি ৭৭৭-৩০০ ইআর, ৬টি ৭৩৭-৮০০, ৩টি ড্যাশ ৮ উড়োজাহাজ।

বিমানের ৩টি ড্যাশ উড়োজাহাজ ছাড়া বাকি সব উড়োজাহাজ বোয়িংয়ের তৈরি। ১৯টি উড়োজাহাজের মধ্যে ৬টি বিভিন্ন মেয়াদে লিজে নেওয়া, বাকিগুলো বিমানের নিজস্ব।

0Shares

Comment here