জাতীয়রকমারিরাজনীতিরুপসী বাংলাস্বাস্থ্যপাতা

লেবাননসহ আটকে পড়া প্রবাসীদের সরকারি খরচে আনা হবে: প্রবাসীকল্যাণমন্ত্রী

অনলাইন ডেস্ক : লেবাননসহ বিশ্বের বিভিন্ন দেশে আটকে পড়া প্রবাসীদের সম্পূর্ণ সরকারি খরচে দেশে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

শুক্রবার (১৮ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২০ উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এসময় সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ভ্রমণ ভিসায় গিয়ে অনিয়মিত না হতে বাংলাদেশি নাগরিকদের প্রতি অনুরোধ জানান প্রবাসী কল্যাণ মন্ত্রী।

তিনি বলেন, ইউএইতে অনেকেই ভিজিট ভিসায় যাচ্ছেন। যারা এই ভিসায় সেখানে যাচ্ছেন, তারা যদি আবার অনিয়মিত বা সেখানে থেকে যান এটা দেশের বদনাম। দেশটিতে অনেকে যাচ্ছে এটা আমাদের জন্য সুসংবাদ। তবে এরা আবার অনিয়মিত হয় কিনা সেখানে সেটা নিয়ে আমাদের ভয়।

করোনা মহামারি পরিস্থিতির কারণে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি কর্মীদের যাওয়া বন্ধ রয়েছে। তবে বাংলাদেশি কর্মীদের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব, আমিরাতসহ কয়েকটি দেশে কর্মী যাচ্ছে। তবে বন্ধ রয়েছে গুরত্বপূর্ণ কয়েকটি শ্রমবাজার, এরমধ্যে উল্লেখযোগ্য মালয়েশিয়া, কুয়েত ও কাতারের শ্রমবাজার।

ইমরান আহমদ বলেন, ‘সৌদি আরব, আমিরাতসহ আরও কয়েকটি দেশে বাংলাদেশি কর্মীরা যাচ্ছে। এরইমধ্যে সৌদিতে প্রায় ৭০ থেকে ৮০ ভাগ লোক ফিরে গেছে।

যেসব দেশে এখনও কর্মী যেতে শুরু করে নাই সেসব দেশে বাংলাদেশি কর্মী যাওয়া শুরু করতে সরকার কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে বলে জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব আহমেদ মুনিরুছ সালেহীন।

0Shares

Comment here