জাতীয়প্রযুক্তিরকমারিরাজনীতিস্বাস্থ্যপাতা

ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা বিপ্লবী বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুর

কুষ্টিয়া জেলা প্রতিনিধি :জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার পর এবার কুষ্টিয়ার কুমারখালীতে ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা বিপ্লবী বাঘা যতীনের ভাস্কর্য ভেঙেছে দুর্বৃত্তরা।

উপজেলার কয়া কলেজের সামনে অবস্থিত ওই ভাস্কর্যটি বৃহস্পতিবার রাতের কোনো এক সময় ভেঙে ফেলা হয়। পুলিশ এই ঘটনার পেছনে দোষীদের খুঁজে বের করতে ইতোমধ্যেই অভিযান শুরু করেছে।

এর আগে গেলো ৪ ডিসেম্বর দিবাগত রাতের কোনো এক সময় কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে পৌরসভার উদ্যোগে প্রায় ৩০ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্যের মুখ ও হাতের অংশ ভাঙচুর করে দুর্বৃত্তরা।

ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা বিপ্লবী বাঘা যতীনের ভাস্কর্য ভাঙার ঘটনার সত্যতা কুমারখালী থানার ওসি মজিবুর রহমান গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার রাজীবুল ইসলাম খান বলেন, যারা স্বাধীনতা বিশ্বাস করে না তারা এমন নেক্কারজনত কাজ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় ছিলেন একজন বাঙালি ব্রিটিশ-বিরোধী বিপ্লবী নেতা। তিনি ‘বাঘা যতীন’ নামেই সকলের কাছে সমধিক পরিচিত। ভারতে ব্রিটিশ-বিরোধী সশস্ত্র আন্দোলনে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন।

বাঘা যতীন ছিলেন বাংলার প্রধান বিপ্লবী সংগঠন ‘যুগান্তর দলে’র প্রধান নেতা। প্রথম বিশ্বযুদ্ধের আগে কলকাতায় জার্মান যুবরাজের সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করে তিনি জার্মানি থেকে অস্ত্র ও রসদের প্রতিশ্রুতি অর্জন করেছিলেন। তার জন্ম ১৮৭৯ সালে কুষ্টিয়া জেলার কুমারখালী থানায়। মাত্র ৩৫ বছর বয়সে ১৯১৫ সালে তিনি মারা যান।

0Shares

Comment here