জাতীয়রকমারিরাজনীতিস্বাস্থ্যপাতা

এ মাসেই বঙ্গবন্ধুর ধোলাইপাড়ের ভাস্কর্য উদ্বোধন

দিগন্তর ডেস্ক : ভাস্কর্য নিয়ে ইসলামী সংগঠনগুলো ও আলেম-ওলামাদের আপত্তি তোয়াক্কা না করে এগিয়ে চলছে রাজধানীর ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের কাজ। চলতি ডিসেম্বর মাসেই এর উদ্বোধন করা হবে।

জাতির পিতা বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনকে কেন্দ্র করে কয়েক সপ্তাহ ধরেই দেশজুড়ে চলছে উত্তেজনা। ভাস্কর্যকে ইসলামবিরোধী অভিহিত করে তা ভেঙে ফেলার হুমকি দিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশসহ গোঁড়াপন্থীরা। প্রতিবাদ-প্রতিরোধে রাজপথে রয়েছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো। ভাস্কর্যের বিরোধিতার নামে বঙ্গবন্ধুকে অবমাননার অভিযোগে বাংলাদেশ খেলাফত মজলিসের নেতা মাওলানা মামুনুল হক ও জুনায়েদ বাবুনগরী এবং সৈয়দ ফয়জুল করিমের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করাও হয়েছে।

বঙ্গবন্ধুর যে ভাস্কর্য ঘিরে এই উত্তপ্ত পরিস্থিতি, সেই ভাস্কর্য স্থাপনের কাজ এগিয়ে চলছে। রাজাধানীর ধোলাইপাড় মোড়ে উঁচু গোলাকার এই মঞ্চেই বসানো হবে ভাস্কর্যটি। জায়গাটি চারিদিক থেকে উঁচু স্থাপনা দিয়ে ঘিরে রাখা হয়েছে। ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে প্রকল্পের অংশ ভাস্কর্যটি সম্পর্কে খুব বেশি তথ্য দিতে রাজি হননি প্রকল্প পরিচালক।

প্রকল্প পরিচালক প্রকৌশলী সবুজ উদ্দিন খান বলেন, চীন থেকে তৈরি করে আনা ধাতবদ্রব্যের ভাস্কর্যটি হবে আইকনিক ও দৃষ্টিনন্দন। চোখে পড়বে দূর থেকেও। মেটালের তৈরী এ ভাস্কর্যটি নিখুঁতভাবে তৈরী কারার মতো যে ডাইস, সেটা হয়তো আমাদের এখানে নাই। সে কারণেই চায়না থেকে এটা তৈরী করা হচ্ছে। এটা বিশেষভাবে তৈরী ভাস্কর্য, উন্মুক্ত করার পরেই এটা দৃশ্যমান হবে।

তিনি জানান, বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের অনুমোদনের অপেক্ষায় থাকা ভাস্কর্যটির উদ্বোধন হবে এ মাসেই। অনুমোদনের প্রক্রিয়া চলছে। এটি প্রায় নয় কোটি টাকা ব্যায় হচ্ছে। এবং চীন থেকে রেডিমেট আকারে তৈরী হয়ে আসছে। শুধুমাত্র এটার এ্যাসেম্বলিংটা এখানে হবে। ডিসেম্বর মাসের মধ্যে এটা শেষ হবে বলে আশা করছি।

0Shares

Comment here