অর্থনীতিজাতীয়প্রযুক্তিলাইফস্টাইল

আগামীকাল ডিআরইউ নির্বাচন

এসকে জামান : ঢাকায় কর্মরত পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ২০২১ সালের কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে সোমবার (৩০ নভেম্বর)। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কোনো ধরনের বিরতি ছাড়া নির্বাচন অনুষ্ঠিত হবে। পেশাদার সাংবাদিকদের এ নির্বাচনকে কেন্দ্র করে চলছে বিভিন্ন ধরনের চুলচেরা বিশ্লেষণ।

এদিকে রোববার (২৯ নভেম্বর) অনুষ্ঠিত হলো সংগঠনটির ২৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম)। এবারের এজিএমে গঠণতন্ত্র সংশোধনীসহ বেশ কিছু নতুন প্রস্তাব আনা হয়েছে।

রোববার দিনভর সকল প্রার্থী শেষ মুহূর্তের প্রচারণা চালিয়েছেন। প্রার্থীরা মূলত অনলাইনে বেশি সরব আছেন। নির্বাচনকে কেন্দ্র করে ডিআরইউর বাগান সেজেছে ভিন্ন আঙ্গিকে। সর্বত্র পোস্টারে সয়লাব। ফুল ও ফল গাছের ডাল, চেয়ার, টেবিল ও মিডিয়া রুমে শোভা পাচ্ছে পোস্টারের বিভিন্ন নকশা। এছাড়াও ডিআরইউর প্রবেশ দ্বার ছেয়ে গেছে বিভিন্ন রঙের পোস্টারে।

অনুষ্ঠিত হতে যাওয়া এ কার্যনির্বাহী কমিটির নির্বাচনী মেয়াদ হবে এক বছর। সভাপতি-সাধারণ সম্পাদকসহ কার্যনির্বাহী পরিষদের মোট ২১টি পদে প্রতিদ্ব›িদ্বতা করছেন প্রার্থীরা। এর মধ্যে প্রচার সম্পাদক, নারী বিষয়ক সম্পাদক, কল্যাণ সম্পাদকের পদে বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়ী হয়েছেন যথাক্রমে মাইদুল হাসান রুবেল, রিতা নাহার ও খালিদ সাইফুল্লাহ। বাকি পদগুলোতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে যার মধ্যে নির্বাহী সদস্য পদ রয়েছে ৭টি আর বাকি পদগুলো একটি করে।

নির্বাচন কমিশনের তালিকা থেকে জানা যায়, সভাপতি পদে প্রার্থী হয়েছেন তিনজন। মুরসালিন নোমানী (বাসস), নজরুল ইসলাম মিঠু (জার্মান নিউজ এজেন্সি) ও শাহনেওয়াজ দুলাল (সময়ের আলো)। সহ- সভাপতি পদে তিন প্রার্থী। তারা হলেন- আবুল বাশার নুরু, নজরুল কবীর (বাংলা ট্রিবিউন) ও ওসমান গনি বাবুল।

সাধারণ সম্পাদক পদে তিন প্রার্থী হলেন- আবু আল মোরছালীন বাবলা (চ্যানেল আই), মসিউর রহমান খান (সমকাল) ও তোফাজ্জল হোসেন (খোলা কাগজ)।

এবারের নির্বাচনে সবচেয়ে বেশি প্রার্থী যুগ্ম সম্পাদক পদে। এই পদটিতে পাঁচজন প্রার্থী রয়েছেন। তারা হলেন- আরাফাত দাড়িয়া, ফারুক খান (বাংলাদেশের কণ্ঠ), চ্যানেল সেভেনের হাফিজ আল আসাদ (সাইদ খান), মেহেদী আজাদ মাসুম (আলোকিত সময়) ও মো. গোলাম ময়নুল আহসান (বাংলাভিশন)।

সাংগঠনিক সম্পাদক পদে তিনজন প্রার্থী। তারা হলেন- আব্দুল্লাহ আল কাফি (দৈনিক আমাদের সময়), মাইনুল হাসান সোহেল (ইনকিলাব), আব্দুল হাই তুহিন (সংবাদ প্রতিদিন)। অর্থ সম্পাদক পদে শাহ আলম নূর (এশিয়ান এজ) ও শ্যামল কান্তি নাগ।

দপ্তর সম্পাদক পদে জান্নাতুল ফেরদৌস পান্না ও মো. জাফর ইকবাল। তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে হালিম মোহাম্মদ (দৈনিক জাগরণ) ও কামাল মোশারেফ (বাংলাদেশের খবর)। ক্রীড়া সম্পাদক পদে মাকসুদা লিসা (ভয়েস অব এশিয়া) ও মো. মজিবুর রহমান। সাংস্কৃতিক সম্পাদক পদে মো. শাহাবুদ্দিন মাহতাব ও মিজান চৌধুরী। আপ্যায়ন সম্পাদক পদে মুহাম্মদ আখতারুজ্জামান ও মোহাম্মদ নইমুদ্দীনের (রাইজিং বিডি) প্রতিদ্বন্ধিতা করছেন।

এছাড়ার কার্যনির্বাহী সদস্য সাতটি পদে নির্বাচনে লড়ছেন নয় প্রার্থী। এরা হলেন, দৈনিক ঢাকাটাইমসের আজিজুর রহমান (রহমান আজিজ), রফিক রাফি (নিউ নেশন), মানবকণ্ঠের জাহাঙ্গীর কিরণ ও মোহাম্মদ ছলিম উল্লাহ (মেজবাহ), এম এম জসিম (বিজনেস স্ট্যান্ডার্ড), বিটিভির নার্গিস জুই ও মো. মাহবুবুর রহমান, রোমানা জামান (ভোরের কাগজ), সায়ীদ আবদুল মালিক (ইনকিলাব)।

নির্বাচন কমিশন চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহমেদ স্বাক্ষরিত নোটিশের মাধ্যমে জানা গেছে ডিআরইউয়ের নসরুল হামিদ মিলনায়তনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে ভোটের দিন প্রার্থী ও ভোটারদের মাস্ক পরে কেন্দ্রে আসা বাধ্যতামূলক করা হয়েছে। সে সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে প্রচারণা করতে প্রার্থীদের অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন।

0Shares

Comment here