অর্থনীতিজাতীয়প্রযুক্তিলাইফস্টাইল

পাথরঘাটায় হানাদারমুক্ত দিবস পালিত

নুরুল আমিন মল্লিকি, বরগুনা প্রতিনিধিঃ ‘পাথরঘাটা হানাদার মুক্ত দিবস’ পালিত হয়েছে। এ দিবস উপলক্ষে শুক্রবার(২৭ নভেম্বর) মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষন ও গবেষনা প্রতিষ্ঠান ‘আমরা মুক্তিযুদ্ধকে জানি’ ও পাথরঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের যৌথ আয়োজনে এ কর্মসূচি পালিত হয়।

১৯৭১ সালের ২৭ নভেম্বর পাকিস্তানি হানাদারদের হাত থেকে পাথরঘাটার উপজেলাকে মুক্ত করেন বীর মুক্তিযোদ্ধারা।

পাথরঘাটা উপজেলা পরিষদ সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন ও মহান মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের রুহের মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদের মিলনায়তনে স্মৃতিচারণ করা হয়।

এতে উপস্থিত ছিলেন, পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাবরিনা সুলতানা, ভাইস চেয়ারম্যান ফাতিমা পারভীন, বীর মুক্তিযোদ্ধা এম এ খালেক, কামাল উদ্দিন,সাইদুল কবির ফারুক, জাহাঙ্গীর জোমাদ্দার, পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, সাধারণ সম্পাদক নজমুল হক সেলিম,
‘আমরা মুক্তিযুদ্ধকে জানি’র প্রতিষ্ঠাতা সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, শহীদ বীর মুক্তিযোদ্ধা পরিবারসহ উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, সামাজিক সংগঠন অংশ নেন। করোনার কারণে এ বছর অনুষ্ঠান ছোট করে শারিরীক দুরত্ব বজায় রেখে দিবস পালন করা হয়। দোয়া অনুষ্ঠার পরিচালনা করেন, ক্বারী আ. জলিল।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালের ২৭ নভেম্বর ভোররাতে মুক্তিকামী যোদ্ধারা পাকিস্তানিদের হাত থেকে পাথরঘাটাকে মুক্ত করার জন্য থানা ভবনে আক্রমণ করে। থানার অভ্যান্তর থেকে পুলিশ ও রাজাকার বাহিনী প্রচণ্ডভাবে তাদেরকে প্রতিহত করা হয় এবং গণআদালত বসিয়ে অনেক রাজাকারে প্রকাশ্যে শাস্তি প্রদান করা হয়। স্বাধীনতার পরে এই দ্বিতীয়বারের পাথরঘাটা হানাদারমুক্ত দিবস পালিত হয়েছে।

এই উদ্যোক্তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন উপস্থিত মুক্তিযোদ্ধাসহ অতিথিবৃন্দ।

0Shares

Comment here