জাতীয়প্রযুক্তিরাজনীতি

জামালপুরে চিনিকল বন্ধের বাতিলের দাবিতে শ্রমিকদের মানববন্ধন

এস.এম.হোসেন রানা : জামালপুরে চিনিকল বন্ধের প্রক্রিয়া বাতিলসহ ৫ দফা দাবী আদায়ের লক্ষ্যে জিলবাংলা চিনিকলের আখচাষী ও শ্রমিক কর্মচারীদের সমন্বয়ে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার চিনিকলের ১নং ফটকে প্রবীন শ্রমিক নেতা আখচাষী দলিলুর রহমানের সভাপতিত্বে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আখচাষী ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক শফিকুর রহমান শিবলী ও শ্রমিক নেতা রফিকুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন- সিবিএ নেতা লিচু মিয়া, আলহাজ রায়হানুল হক রায়হান, আখচাষী নেতা আলহাজ মান্নান মোল্লা, আব্দুস সালাম, হেলাল উদ্দিন, আলহাজ দলিলুর রহমান, রাশেদ মিয়া, মুল্লুক মিয়া, সোলায়মান কবির, আনোয়ারুল কবির, ফরহাদ হোসেন, আবুল কালাম প্রমুখ।

সুগার এন্ড ফুড কর্পোরেশনের চেয়ারম্যান সনদ কুমার শাহার তীব্র সমালোচনা করে বক্তারা বলেন আমরা সরকারের বিরুদ্ধে আন্দোলন করছি না। আমরা সরকারের ভুল সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন করছি। শ্রমিক কর্মচারীদের ৪ মাসের বেতন বাকি পড়েছে, কৃষকদের কর্পোরেশনের কাছে আখ বিক্রির এখনো ৩৫ কোটি টাকা পাওনা রয়েছে। শ্রমিক কর্মচারীদের ওভার টাইমসহ সকল সুযোগ সুবিধার ছাড় দিয়েছি। আমরা আর কত ছাড় দিব। ৪/৫ মাস পর পর ১ মাসের বেতন নিচ্ছি। অবশিষ্ট ৩ মাসের বেতন বকেয়া রেখে দীর্ঘ দিন থেকে এ অবস্থা চলছে। তারা আরো বলেন দেশের চিনি শিল্প আজ দালাল বেনিয়া গোষ্ঠীদের কাছে জিম্মি হয়ে পড়েছে। এই বিনিয়া গোষ্ঠী ২ লাখ শ্রমিকসহ ১৫ লাখ পরিবার এই চিনি শিল্পের সাথে প্রত্যেক্ষ ও পরোক্ষভাবে জড়িত। এদের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলা করছে ওই বেনিয়া গোষ্ঠী। এ খেলা বন্ধ করতে হবে। মিল বন্ধের প্রক্রিয়া চক্রান্ত যে কোন মূল্যে রুখতে হবে বলে উপস্থিত শ্রমিক কর্মচারী ও আখচাষীদের প্রতি আহ্বান জানান।

 

এস.এম.হোসেন রানা
ইসলামপুর,জামালপুর।

0Shares

Comment here