জাতীয়রকমারিরাজনীতি

শাহবাগ এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে ডিএসসিসি

আফজাল আহমেদ :রাজধানীর শাহবাগ এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (৭ নভেম্বর) সকাল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চারপাশ এবং সবজির বাগান এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ পরিচালনা করেন ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামান। এ সময় রাস্তা দখল করে নির্মিত অবৈধ অর্ধশতাধিক অস্থায়ী স্থাপনা উচ্ছেদ করা হয়। একই সঙ্গে রাস্তা দখল করে বিএসএমএমইউ সংলগ্ন মার্কেটের নির্মাণ সামগ্রী রাখায় ৮ ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের ও নগদ ৩৫ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন।

ডিএসসিসি সূত্রে জানা যায়, দক্ষিণ সিটির আওতাধীন শ্যামপুর খালের বর্জ্য অপসারণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম আজও চলমান রয়েছে। করপোরেশনের প্রকৌশল বিভাগ, সম্পত্তি বিভাগ ও যান্ত্রিক বিভাগের সহযোগিতায় ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ এ কার্যক্রম বাস্তবায়ন করছে।

শ্যামপুর খালের বর্জ্য অপসারণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম প্রসঙ্গে করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর বদরুল আমিন বলেন, ডিএসসিসি মেয়রের নির্দেশনা অনুযায়ী আগামী শুষ্ক মৌসুমের পুরো সময় জুড়ে এ কার্যক্রম চলবে। পরবর্তী সময়ে চলমান কার্যক্রমকে জলাশয় ও খাল উদ্ধার প্রকল্পের সঙ্গে অঙ্গীভূত করে শ্যামপুর খালটি পুনরুদ্ধারের মাধ্যমে সেখানে পানি প্রবাহ সৃষ্টি করা হবে। চলমান কার্যক্রম ঢাকার জলাবদ্ধতা নিরসন ও মশার প্রজননস্থল ধ্বংসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শ্যামপুর খানের বর্জ্য অপসারণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমের পাশাপাশি গত ১ নভেম্বর থেকে ধানমন্ডি লেকের পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমও শুরু হয়েছে, যা আজও চলমান ছিল।

0Shares

Comment here