জাতীয়রকমারিরাজনীতি

ক্ষমা না চাওয়া পর্যন্ত আন্দোলন চলবেই

দিগন্তর ডেস্ক : ফ্রান্সে মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের প্রতিবাদে নবীপ্রেমিকদের বিক্ষোভ সমাবেশ অব্যাহত রয়েছে। ফ্রান্সের ধর্মীয় উস্কানির দরুণ নবীপ্রেমিকদের হৃদয়ে রক্তক্ষরণ থামেনি। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ফ্রান্সে নবী (সা.) এর অবমাননায় মুসলিম উম্মাহর প্রতিবাদ অব্যাহত রয়েছে। গতকাল শুক্রবার বাদ জুমা রাজধানীর বিভিন্ন অঞ্চলসহ কয়েকটি জেলায় ফ্রান্সের বিরুদ্ধে তৌহিদী জনতার বিক্ষোভ সমাবেশ ও মিছিল বের হয়। বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ফ্রান্সের সকল পণ্য বর্জন এবং জাতিসংঘ থেকে দেশটিকে বয়কট করতে হবে। ফ্রান্স অবিলম্বে ক্ষমা না চাইলে মুসলমানদের আন্দোলনের দাবানল থামবে না।

পুরান ঢাকা ইমাম-মুসল্লি ঐক্য পরিষদ: গতকাল শুক্রবার বাদ জুমা রাজধানীর কামরাঙ্গীরচর সংলগ্ন বেড়িবাধে ফ্রান্স বিরোধী সমাবেশে বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী বলেছেন, ফ্রান্স সরকার মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রচার করে বিশ্বের সকল মুসলমানের অন্তরে আঘাত করেছে। ফ্রান্সে প্রকাশিত ব্যঙ্গচিত্র বিশ্ব মুসলিমের সাথে যুদ্ধ ঘোষণার শামীল। ফ্রান্সের বিরুদ্ধে সারা বিশ্বে প্রতিবাদের যে ঝড় উঠেছে ফ্রান্স সরকার ক্ষমা না চাইলে প্রতিবাদ আন্দোলনের দাবানল থামবে না বরং জিহাদের রূপ নিতে পারে। নবীপ্রেমিকরা ফ্রান্সের পণ্যবর্জন অব্যাহত রাখবে। ভারত সরকার ফ্রান্সের এ ধৃষ্টতা সমর্থন করায় ভারতীয় পণ্য বর্জনেরও আহবান জানান তিনি।

গতকাল শুক্রবার বাদ জুমা কামরাঙ্গীরচর সেকশন বেড়িবাঁধে ফ্রান্সে রাষ্ট্রীয়ভাবে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদ ও ফ্রান্সের পণ্য বর্জনের দাবিতে পুরান ঢাকা ইমাম-মুসল্লি ঐক্য পরিষদ এর উদ্যোগে বিশাল বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মাওলানা জুনাঈদ কাসেমীর সভাপতিত্বে ও মাওলানা সাইফুল্লাহ হাবিবীর পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ইসলামবাগ বড় মসজিদের খতিব শাইখুল হাদিস মাওলানা মাঞ্জুরুল ইসলাম আফেন্দী, লালবাগ মাদরাসার মুহাদ্দিস মুফতি সাখাওয়াত হোসেন রাজী, মাওলানা তানভির আহমদ সিদ্দিকী, মুফতি রাফি বিন মুনির, মুফতি সুলতান মহিউদ্দীন, মুফতি সোহরাব হোসেন, মাওলানা আলআমীন, মুফতি আ ফ ম আকরাম হুসাইন, মুফতি আব্দুর রহমান বেতাগী, মুফতি ফয়জুল্লাহ সাদী, মুফতি আমানুল্লাহ বসন্তপুরী ও মুফতি সাইফুল্লাহ নোমানী।
সমাবেশে মাওলানা মাঞ্জুরুল ইসলাম আফেন্দী বলেন, ফ্রান্স সরকার নবীর বিরুদ্ধে ব্যঙ্গচিত্র প্রকাশের মাধ্যমে বিশ্বমুসলিমকে উস্কে দিয়ে বিশ্বজুড়ে ধর্মযুদ্ধ বাধানোর ষড়যন্ত্রে লিপ্ত। আল্লাহ-রাসূল (সা.) এর বিরুদ্ধে ধৃষ্টতা দেখালে কাউকে বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেয়া হবে না। কেউ আমাদেরকে ইসলাম ও নবীদের নিয়ে কটুক্তি করলে আমরা শহীদ হওয়ার স্বপ্ন দেখি। পরে ফ্রান্সের বিরুদ্ধে জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব পাশের দাবিতে বিক্ষোভ মিছিল বের করা হয়।

বাদ জুমা রাসুল (সা.) প্রেমিক জনতা ফ্রান্সের বিরুদ্ধে শাহজাহানপুর, বাসানো, খিলগাও ও মাদারটেক এলাকায় বিক্ষোভ মিছিল বের করে দেশটির পণ্য বর্জনের দাবি জানায়। নগরীর কমলাপুর রেল স্টেশন জামে মসজিদের খতীব মাওলানা আরিফুর রহমান তাহেরীর নেতৃত্বে মহানবী (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করা হয়। বাদ জুমা পুরানো ঢাকার চকবাজার থেকে শান্তি প্রিয় নাগরিক সমাজের উদ্যোগে জাতীয় ইমাম সমাজের মহাসচিব মুফতি মিনহাজ উদ্দিন বড় কাটারা মাদরাসার মুহতামিম মাওলানা সাইফুল ইসলাম ও আমরা ঢাকাবাসীর সভাপতি আলহাজ জামাল নাসের চৌধুরীর নেতৃত্বে মহানবী (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে বিশাল বিক্ষোভ মিছিল বের করা হয়। ডেমরার কোনাপাড়া থেকে ইত্তেফাকুল মাদারিসিল কওমিয়ার উদ্যোগে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাখোঁর বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল বের করা হয়।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) সংবাদদাতা: মহানবী মুহাম্মদ (সা:) কে নিয়ে ফ্রান্সে ব্যঙ্গচিত্র প্রদর্শন করার প্রতিবাদে লৌহজংয়ে ইসলামী আন্দোলনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বাদ জুম্মা উপজেলার বিভিন্ন ইউনিয়নের হাজার কয়েক হাজার ধর্মপ্রাণ মুসল্লি বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করেন।
মিছিলটি ইসলামী আন্দোলন লৌহজং শাখার সভাপতি মুনসুর আহমেদ মুসার নেতৃত্বে উপজেলার ঘোড়াদৌড় জামে মসজিদ থেকে বের হয়ে বিভিন্ন বাজার ও এলাকা ঘুরে মালির অংক বাজারে এসে প্রতিবাদ সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়। এসময় বক্তারা বলেন, আমাদের নবী মুহাম্মদ (সা:) কে নিয়ে ফ্রান্স যে ব্যঙ্গচিত্র প্রদর্শন করেছে, তা অনতিবিলম্বে সরিয়ে বিশ্বের মুসলমানদের কাছে ফ্রান্সের প্রেসিডেন্টকে ক্ষমা চাইতে হবে। অন্যথায় সারা বিশ্বের মুসলমানরা ফ্রান্সের বিরুদ্ধে দাঁতভাঙ্গা জবাব দিবে।

বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ : ফ্রান্সে নবী (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদ এবং একটি সংখ্যাগরিষ্ঠ সংগঠনের শাহবাগ কর্মসূচির প্রতিবাদে আজ সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে
চট্টগ্রাম : চট্টগ্রামে জুমাপূর্ব খুৎবায় মসজিদের ইমাম, খতিবগণ মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর কার্টুন প্রকাশ করার ঘটনার তীব্র নিন্দা জানান। হেফাজতে ইসলাম, আহলে সুন্নাত ওয়াল জামা’আত ছাড়াও বিভিন্ন সংগঠনের ব্যানারে চট্টগ্রামে প্রতিবাদ মিছিল ও মানববন্ধন হয়েছে। আনোয়ারা, চন্দনাইশ, পটিয়া, বোয়ালখালীসহ বিভিন্ন উপজেলায়ও মহানবীর (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ হয়। নগরীর মনসুরাবাদে ইত্তেহাদুল উলামার উদ্যোগে এক বিশাল সমাবেশ মাওলানা ফরিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে মাওলানা শাহেদুর রহমান, মাওলানা আবদুল আজিজ, মাওলানা ইব্রাহিম মীর, মাওলানা আমানত উল্লাহ, মাওলানা আবুল কালাম, মাওলানা হামিদুল হক, হাফেজ ওমর ফারুক বক্তব্য রাখেন।

রাজশাহী : জু’মার নামাজের পর স্থানীয় ইমাম-ওলামা, দরবার শরীফ ভক্ত আশেকান ও তৌহিদি জনতার উদ্যোগে নগরীর রেলগেট শহীদ কামারুজ্জামান চত্তরে প্রধান সড়কে সমাবেশ ও মানববন্ধন করেছেন স্থানীয় মুসল্লীগণ। সমাবেশে বক্তব্য রাখেন, হযরত মাওলানা মুফতি মো. মইনুল ইসলাম, হযরত হাফেজ মাওলানা মুহাম্মাদ আব্দুল্লাহ, শাহ।

 

 

0Shares

Comment here