জাতীয়রকমারিরুপসী বাংলা

তুরস্ক-গ্রিসে ভূমিকম্পে নিহত ২০, আহত ৭ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট : তুরস্কের এজিয়ান অঞ্চলের ইজমির শহরে ৬.৬ মাত্রায় ভূমিকম্পে কমপক্ষে ২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৭৯৯ জন। শুক্রবার (৩০ অক্টোবর) রাতে দেশটির দূর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এমনটাই জানিয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

ইজমির রাজ্যেই আহত হয়েছে ৭৩৮ জন। বাকিরা অন্যান্য রাজ্যের। আহতদের মধ্যে ৮ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে। আরো পাঁচজনের অস্ত্রোপচার প্রয়োজন হয়েছে।

তুরস্কের স্থানীয় সময় দুপুর ২টা ৫১ মিনিটে ৬.৬ মাত্রার ভূমিকম্পটি অনুভূত হয়। যেটার উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৬.৫৪ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পর ২৭৭ বার হয়েছে আফটারশক। তার মধ্যে ২৫টি ছিল শক্তিশালী। রিখটার স্কেলে যেগুলোর মাত্রা ছিল ৪ এর উপরে।

ভূমিকম্পে ১৭টি বহুতল ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলোতে আটকা পড়াদের উদ্ধার করছে উদ্ধারকারী দলগুলো। ইতোমধ্যে ৪টি ভবনের উদ্ধারকাজ শেষ হয়েছে। বাকি ১৩টিতে উদ্ধারকাজ চলছে।

ইজমিরের গভর্নর ইয়াবুজ সেলিম জানিয়েছেন ভূমিকম্পের পর উপকূলীয় অঞ্চলে স্বল্প মাত্রার সুনামির সৃষ্টি হয়।

ভূমিকম্পের পর ১ হাজার ২২৭টি উদ্ধারকারী দল মাঠে নেমেছে। তারা উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে। ৪৫০টি অ্যাম্বুলেন্স ও গাড়ী উদ্ধারকাজে ব্যবহৃত হচ্ছে। ৩ হাজার ২০০ জন উদ্ধারকর্মী কাজ করে যাচ্ছেন। তাদের সঙ্গে আছে ২০টি স্নিফার কুকুর।

0Shares

Comment here