অর্থনীতিজাতীয়রাজনীতি

সোমবার থেকে ‘স্লো’ থাকবে ইন্টারনেট

আফজাল আহমেদ :  আগামী সোমবার (২ নভেম্বর) থেকে ইন্টারনেটের গতি কমতে পারে বলে জানিয়েছে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, ভারতীয় প্রতিষ্ঠান এয়ারটেলের সাবমেরিন কেবল (আইটুআই) মেরামতের কারণে সোমবার মধ্যরাত থেকে বাংলাদেশে ইন্টারনেটের গতি কমতে পারে।

সাবমেরিন মেরামতের কাজ ২ নভেম্বর মধ্যরাত থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত চলবে।

তথ্যপ্রযুক্তি ও আইআইজি সেবাদাতা প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোমের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সুমন আহমেদ সাবির বলেন, আজ (বৃহস্পতিবার) এয়ারটেল জানিয়েছে, তাদের মেরামত কাজ ২ নভেম্বর মধ্যরাত থেকে শুরু হয়ে ৪ নভেম্বর শেষ হবে। চেন্নাই থেকে সিঙ্গাপুর অংশে এই কেবল আপগ্রেডেশন কার্যক্রম শুরু করা হবে বলে তারা জানিয়েছে। এ সময়টাতে কিছুটা সমস্যা হতে পারে।

কেবল মেরামতের কাজটি মেরামতকারী জাহাজ ও আবহাওয়ার উপর নির্ভর করে জানিয়ে সুমন বলেন, একারণে কাজের সময় বদলে যায়। এর আগেও তারা (এয়ারটেল) দুইবার সময় পরিবর্তন করেছিল। এটি যে কোনো সময় পরিবর্তনও হতে পারে।

বাংলাদেশ প্রথম সাবমেরিন কেবল ‘সি-মি-উই-৪’ এ যুক্ত হয় ২০০৫ সালে। আর ২০১৭ সালের সেপ্টেম্বরে পটুয়াখালীর কলাপাড়ায় দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে সি-মি-উই-৫ সাবমেরিন কেবলে যুক্ত হয়।

দ্বিতীয় এই স্টেশনের মাধ্যমে সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন কেবল থেকে সেকেন্ডে ১ হাজার ৫০০ গিগাবিট (জিবি) গতির ইন্টারনেট পায় বাংলাদেশ।

সাবমেরিন কেবল ছাড়াও বাংলাদেশ এখন ছয়টি বিকল্প মাধ্যমে (আইটিসি বা ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল কেবল) ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সঙ্গে যুক্ত। এই আইটিসিগুলো এয়ারটেল থেকে সেবা নিয়ে থাকে।

সুমন জানান, দেশে বর্তমানে প্রায় এক হাজার ৭০০ জিবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার হয়ে থাকে। এর মধ্যে ৪০০ জিবিপিএস আইটিসির মাধ্যমে নেওয়া হয়ে থাকে, যার মধ্যে ২০০ জিবিপিএস টাটা কেবল থেকে সরবরাহ করা হয়। এয়ারটেল থেকে ১০০ জিবিপিএসের বেশি সাধারণত নেওয়া হয় না।

দেশের মূল সাবমেরিন কেবল সংযোগে সমস্যা না হওয়ায় এক্ষেত্রে বড় ধরনের গতি সমস্যা হবে না বলে আশ্বস্ত করেন তিনি।

এখানে পিক আওয়ারে কিছু সমস্যা হতে পারে মূলত যেসব ইন্টারনেট সেবাদাতা আইএসপিগুলোকে আইটিসি থেকে সেবা দেওয়া হয়ে থাকে। তবে এ সমস্যা সমাধানে আইটিসিগুলো বিকল্প উপায় হিসেবে অন্যান্য সংযোগ নিয়েছে, যাতে তেমন সমস্যা হওয়ার কথা নয়।


ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সাধারণ সম্পাদক এমদাদুল হক বলেন, এয়ারটেলের সাবমেরিন কেবলের মেরামতে ইন্টারনেট কিছুটা ধীরগতি হতে পারে, তবে তেমন একটা প্রভাব গ্রাহকের উপর পড়ার কথা নয়।

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান বলেন, দেশের দুটি সাবমেরিন কেবলে কোনো সমস্যা নেই, ফলে এয়ারটেলের কেবল মেরামতে তেমন সমস্যা হওয়ার কথা নয়।

0Shares

Comment here