জাতীয়প্রযুক্তিরাজনীতি

কাকচিড়ায় প্রথম দিনেই বিষখালীতে মা ইলিশ রক্ষায় অভিযান, জাল জব্দ,অতঃপর পুড়িয়ে ফেলা

নুরুল আমিন মল্লিক, বরগুনা প্রতিনিধিঃ
মা ইলিশ রাক্ষায় নিষেধাজ্ঞার প্রথম দিনেই পাথরঘাটার কাকচিড়ায় বিষখালী নদীতে অভিযান চালিয়ে কারেন্ট জাল ৬০ মিটার, খুটজাল ৫০ মিটার জব্দ করেছে কাকচিড়া নৌ পুলিশ ফাড়ি।

বৃহস্পতিবার ১৫ অক্টোবর বিকালে বিষখালী নদীতে কাকচিড়া নৌ পুলিশ ফাড়ির ইনচার্জ মোঃ গিয়াস উদ্দিন মজুমদারের নেতৃত্বে অভিযান চালিয়ে ইলিশ ধরার কারেন্ট জাল ৬০ মিটারসহ খুটজাল ৫০ মটর জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়।

বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে সন্ধা ০৬টা পর্যন্ত বিষখালী নদীতে অভিযান চালানোর সময় চলাভাঙ্গা এলাকায় নিষধাজ্ঞা অমান্য করে ইলিশ স্বীকার করছিল জেলেরা। অভিযানের খবর টের পেয়ে জাল ফেলে মাছ নিয়ে পালিয়ে যায় কয়েকজন জেলে। এ সময় নদী থেকে ইলিশ ধরার জালসহ খুটাজাল জব্দ করা হয়। তবে জেলেদের আটক করা সম্ভব হয়নি।

অভিযানে কাকচিড়া নৌ পুলিশ ফাড়ির ইনচার্জ মোঃ গিয়াস উদ্দিন মজুমদার ও তার সঙ্গিয় ফোর্স অভিযানে অংশ নেন।

কাকচিড়া নৌ পুলিশ ফাড়ির ইনচার্জ মোঃ গিয়াস উদ্দিন মজুমদার বলেন, ১১০ মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে দেয়া হয়েছে। মা ইলিশ রক্ষায় কঠোর অবস্থানে রয়েছে নৌ পুলিশ। ‘প্রজনন মৌসুম হওয়ায় মা ইলিশ মাছ রক্ষায় সরকার ঘোষিত এই নিষেধাজ্ঞা চলাকালে প্রতিদিনই অভিযান চলবে। কেউ এই নিষেধাজ্ঞা অমান্য করলে আইনের আওতায় আনা হবে।

উল্লেখ্য, মা ইলিশ রক্ষায় ১৪ অক্টোবর থেকে আগামী ০৪ নভেম্বরে পর্যন্ত ইলিশ মাছ আহরণ, সংরক্ষণ, পরিবহন ও ক্রয় বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

0Shares

Comment here