খেলার মাঠেজাতীয়রকমারিলাইফস্টাইল

ধ’র্ষণমুক্ত বাংলাদেশ চাই, ধর্ষকের সর্বোচ্চ শাস্তি চাই

আক্কেলপুর প্রতিনিধি: দেশব্যাপী শিশু-কিশোরী, নারী নির্যাত’ন এবং ধ’র্ষণের বিচারসহ সর্বোচ্চ শাস্তির দাবিতে আজ ৯অক্টোবর শুক্রবার বিকেল ৪ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ফটকের সামনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক গ্রুপ আক্কেলপুর পরিবারের আয়োজনে এ মানববন্ধন অংশগ্রহণ করে এবং সন্ধ্যা্য় ধর্ষণবিরোধী আলোক প্রজ্জ্বলন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে ।

আক্কেলপুর পরিবার গ্রুপের সভাপতি আরমান হোসেন কানন বলেন, আমরা একের পর এক ধর্ষণ দেখছি আর আতঙ্কিত হচ্ছি। যদি আমরা প্রত্যেক ধর্ষকের বিচার ও শাস্তি দেখতাম তাহলে হয়তো ধর্ষণের ঘটনা ২০১৯ সালে পূর্বের বছরের চেয়ে দ্বিগুণ হতো না। সেই সঙ্গে ঢাবি ছাত্রী যেভাবে ধর্ষিত হলেন, তাতে সর্বস্তরে দাবি উঠেছে ধর্ষকের ফাঁসি হতে হবে। কিন্তু আইনে ভিকটিমের মৃত্যু না হলে মৃত্যুদণ্ডের কোনো বিধান নেই। কাজেই আজ ধর্ষণ যেভাবে মহামারী রূপ নিয়েছে, সেটি বন্ধ করতে হলে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রেখে আইন প্রণয়ন করা প্রয়োজন। অন্যদিকে ধর্ষণের ঘটনায় যতগুলো মামলা হয়, ততগুলো মামলার শেষ পর্যন্ত বিচার হয় না। সমীক্ষায় দেখা গেছে মাত্র তিন শতাংশ মামলা বিচারের মুখ দেখে। বিচারহীনতার এ অপসংস্কৃতি থেকে বেড়িয়ে আসা জরুরি।

মানববন্ধন কালে বক্তব্য রাখেন ঢাকা বাউলা কলেজের ছাত্র শান্ত পল্বব, সাবেক মেয়র আলমগীর চৌধূরী বাদশা, আক্কেলপুর প্রেসক্লাব সভাপতি ওমপ্রকাশ আগরওয়ালা, দৈনিক দিগন্তর পত্রিকার আক্কেলপুর উপজেলা প্রতিনিধি চৈতন্য চ্যাটার্জী ও আক্কেলপুর পরিবারের সদস্যবৃন্দ প্রমুখ ।

তারা বলেন, ধ’র্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড এবং ধ’র্ষণ-যৌন নির্যাত’ন সংক্রান্ত সকল মা’মলায় বাদীর পক্ষে আইনজীবী নিয়োগ ও মা’মলা পরিচালনায় যাবতীয় ব্যয়ভার শতভাগ রাষ্ট্রকে বহন করার দাবি জানান।

0Shares

Comment here