অর্থনীতিপ্রযুক্তিরাজনীতি

অবৈধ অনুপ্রবেশের দায়ে শ্লোভেনিয়াতে বাংলাদেশি সহ ১১৩ জন আটক

আজিজুর রহমান আজিজ দুবাই থেকে ||অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে মধ্য ইউরোপের দেশ স্লোভেনিয়াতে বাংলাদেশি সহ ১১৩ জন অভিবাসীকে আট করা হেয়েছে গত কাল সোমবার  তাদের আটক করা হয়। স্লোভেনিয়ার পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এবিষয়ে নিশ্চিত করেছে। আটককৃত অবৈধ অভিবাসীদের বেশীর ভাগই বাংলাদেশি ও পাকিস্তানি নাগরিক।

শ্লোভেনিয়ার পুলিশ প্রশাসনের মুখপত্র আনিকা লেস্কোভিচ দেশটির স্থানীয় গণমাধ্যম দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, এর আগে কখনো এক দিনে এক সাথ এতো সংখ্যক অবৈধ অভিবাসী আটক করেনি তারা। যেহেতু শ্লোভেনিয়া এবং ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী শহর ইলিরস্কা বিস্ট্রাসে এঘটনাটি ঘটেছে তাই ধারনা করা হচ্চে, এ সকল অবৈধ অভিবাসীদের বেশির ভাগই ক্রোয়েশিয়া থেকে শ্লোভেনিয়া হয়ে ইউরোপের অন্যান দেশে বিশেষ করে ইতালি, স্পেন, ফ্রান্স এ সকল দেশে যাওয়ার জন্য এ রুটটি ব্যবহার করতে চেয়েছিল ।।

অন্যদিকে এ ঘটনায় শ্লোভেনিয়ার জনসাধারণের মাঝে এক ধরনের ভিতী বিরাজ করছে। শ্লোভেনিয়ার স্বরাস্ট্রমন্ত্রী আলেস হোস জানিয়েছেন এক সাথ এতো বিশাল সংখ্যক অবৈধ ভাবে অনুপ্রবেশকারীকে আটক করার মধ্য দিয়া প্রমাণিত হয় শ্লোভেনিয়াসহ আশেপাশের দেশগুলোকে ঘিরে মানবপাচরের একটি সুবিশাল চক্র গড়ে উঠেছে ।

এর আগে গত সপ্তাহে শ্লোভেনিয়া অন্য একটি সীমান্তবর্তী শহর ছেলইয়েতে এক লরী থেকে ৩৪ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়। শ্লোভেনিয়ার পুলিশ প্রশসনের পক্ষ থেকে জানানো হয়েছে বিগত আট মাসে দেশটিতে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে সর্বমোট ১০ হাজার ২২৩ জনকে আটক করা হেয়েছে। যার বিগত বছরের তুলনায় ৩.৩ শতাংশ বেশী ।

উল্লখ্য শ্লোভেনিয়ার পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রকাশিত পরিসংখ্যান তথ্য অনুযায়ী সসম্প্রতিক সময়ে দেশটিতে অবৈধ অনুপ্রবেশের দায়ে আটককৃতদের বেশীর ভাগী বাংলাদেশি,পাকিস্তানি, ও মরোক্কোর নাগরিক।

0Shares

Comment here