অর্থনীতিখেলার মাঠেজাতীয়ধর্মকর্মপ্রযুক্তিলাইফস্টাইল

বাড়ছে মাস্ক ব‌্যবহারে অনীহা, বাড়তে পারে করোনা-সংক্রমণ

 

আবুল বাশার || করোনার সংক্রমণ রোধে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হলেও তা ব্যবহারে অনীহা বাড়ছে দিন-দিন। সরকার সম্প্রতি এই বিষয়ে নতুনভাবে কঠোর সতর্ক করলেও অনেকেই নিয়ম মেনে মাস্ক পরছেন না। এরফলে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ার আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ‌্যবিদরা।

এদিকে, স্বাস্থ‌্য অধিদপ্তর নিরাপদ দূরত্ব বজায় রাখার পাশাপাশি মাস্ক ব‌্যবহারের ওপর গুরুত্ব দিচ্ছে। অধিদপ্তরের মতে, ঝুঁকিমুক্ত থাকতে এটিই প্রথম ও অন্যতম প্রোটেকশন। শীতকাল আসছে। এই সময়ে সবাইকে আরও সচেতন হতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই বিষয়ে সতর্ক থাকতে বলেছেন।

মাস্ক ছাড়া ঘর থেকে বের হলে জরিমানার বিধান করা হয়েছে। তবে, যাত্রীবাহী বাস, হাট-বাজার, শপিংমল ও পাড়া-মহল্লায় সীমিত সংখ্যক লোক মাস্ক ব্যবহার করছেন। এসব মানুষ বলছেন, পরিস্থিতির কারণেই তাদের ঘর থেকে বের হতে হচ্ছে। আর মাস্ক না পরা এখন নিয়মিত বিষয় হয়ে গেছে।

সিএনজি চালক বদরউদ্দিন বলেন, ‘শুরুতে অনেকদিন পরেছি। এখন আসলে ওভাবে পরা হয় না। গাড়িতে ওঠার সময় অনেক যাত্রীও মাস্ক ব্যবহার করেন না। দিনদিন পরিস্থিতি এমনই হয়ে গেছে।

সামছুর রহমান নামের এক চাকরিজীবী বলেন, ‘দীর্ঘদিন পরেছি। এখনো পরি। নিয়মিত পরা হয় না।’ তবে তিনি এ-ও বলেন, ‘সবার মাস্ক পরা উচিত। কারণ এই রোগে কারও হাত নেই।

গণপরিবহনে গন্তব্যে যাচ্ছিলেন নাজমুল। মাস্ক নেই। কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘মাস্ক তো অনেকদিনই পরেছি। মাস্ক পরে কী হবে? গাড়িতে তো কোনো নিয়ম-কানুন নেই। উঠতেই করোনা সংক্রমিত হওয়ার আশঙ্কা আছে?

এদিকে, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ইতোমধ্যেই শুরু হয়েছে। যা মোকাবিলায় সর্বোচ্চ প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ গত বুধবার (২৩ সেপ্টেম্বর) বলেছেন, ‘শীতকালে করোনার দ্বিতীয় ঢেউ আসতে পারে। এই সময় করোনার সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে। আমরা দেখেছি ডিসেম্বরে যখন করোনা দেখা দিয়েছিল, তখন যে সব দেশে শীত ছিল বেশি, সেসব দেশ আক্রান্ত হয়েছিল।

তথ‌্যমন্ত্রী আরও বলেন, ‘আমরা করোনার শুরুতে যেমন সতর্ক ছিলাম, এখনো তেমন সতর্ক থাকতে হবে। করোনা মোকাবিলায় অনেক দেশের চেয়ে ভালো অবস্থানে আছি। করোনা কখন যাবে, কেউ জানি না। তবে, সতর্ক থাকতে হবে।

জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা বলেন, ‘করোনা-সংক্রমণ রোধে অবশ‌্যই মাস্ক পরতে হবে। মাস্ক ব্যবহার না করলে ঝুঁকি বাড়তে পারে। ’ একই মাস্ক দীর্ঘদিন ব্যবহার করলেও সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেন।

0Shares

Comment here