অর্থনীতিখেলার মাঠেজাতীয়রাজনীতি

কাওরান বাজারে সড়ক অবরোধ করে প্রবাসীদের বিক্ষোভ

আবুল বাশার ||  রাজধানীর কাওরান বাজারে সড়ক অবরোধ করে আজও বিক্ষোভ করছেন সৌদি আরব থেকে ছুটিতে এসে আটকেপড়া প্রবাসীরা।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সকাল থেকেই তৃতীয় দিনের মতো তারা বিক্ষোভ করছেন।

হাতিরঝিল থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রশিদ দিগন্তরকে বলেন, ‘টিকিটের জন্য সৌদি প্রবাসী সকাল থেকে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এতে ওই সড়কে যানজট সৃষ্টি হয়। পুলিশ যান চলাচল স্বাভাবিক করতে কাজ করছে।

বিক্ষুব্ধ শ্রমিকদের অভিযোগ, সৌদি সরকার আকামার মেয়াদ বাড়ালেও অনেকেই দেশে আসার সময় ফিরতি টিকিট করেছেন। সেই টিকিটের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। কিন্তু এয়ারলাইন্স কর্তৃপক্ষ টিকিটগুলো কোনোভাবে ফেরত নিচ্ছে না বা মেয়াদ বাড়াচ্ছে না।

প্রবাসী রাজা মিয়া বলেন, ‘সৌদিতে যে কোম্পানিতে চাকরি করি সেখান থেকে নির্দিষ্ট তারিখ ৩০ সেপ্টেম্বরের মধ্যে ফেরত যেতে বলা হয়েছে। এখন আমরা যাব কোথায়?  সৌদি যেতে না পারলে পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে।

ইদ্রিস আলী নামে একজন বলেন, ‘জীবনের বেশিরভাগ সময় সৌদিতে ছিলাম। সেখানে ব্যবসা করি। বাড়িও আছে। কিন্তু করোনার ছুটিতে দেশে এসে আটকা পড়েছি। ৩০ সেপ্টেম্বরের মধ্যে সৌদিতে ফিরতে না পারলে অনেক ক্ষতি হয়ে যাবে।

এর আগে গত মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) থেকেই প্রবাসী শ্রমিকরা এ বিক্ষোভ করে আসছেন। তারা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। মন্ত্রণালয়ের নীতিনির্ধারণী পর্যায়ে তারা লিখিতভাবে বিষয়টি জানায়। তারই ফলশ্রুতিতে সরকার সৌদি সরকারের সঙ্গে যোগাযোগ করে। পরে কর্মীদের আকামার (কাজের অনুমতিপত্র) মেয়াদ ২৪ দিন বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে দেশটি

0Shares

Comment here