খেলার মাঠেজাতীয়প্রযুক্তিরকমারিস্বাস্থ্যপাতা

দেশে করোনায় মৃত্যু-সংক্রমণ দুটোই বেড়েছে

আফজাল আহমেদ ||  প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ চার হাজার ৪৪ জনে। এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৬৬৬ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৫৩ হাজার ৮৪৪ জনে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ১৫০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৬৬৬ জনের দেহে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। একই সময়ে সুস্থ হয়েছেন ২ হাজার ১৬৩ জন। এই পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৬২ হাজার ৯৫৩ জন।

এর আগে গতকাল মঙ্গলবার ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু এবং নতুন করে ১ হাজার ৫৫৭ জনের করোনাভাইরাস শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। সে হিসেবে একদিনের ব্যবধানে মৃত্যু ও সংক্রমণ বেড়েছে।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১৭ লাখ ৭১ হাজার ৪৪১ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯ লাখ ৭৫ হাজার ৩১৫ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই কোটি ৩৩ লাখ ৮৬ হাজার ৭১৪ জন।

করোনায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫ হাজার ৬০৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আরও ২ লাখ ৭২ হাজার ৭১৭ জনের করোনা শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন দুই লাখ ৭৭ হাজারের বেশি মানুষ।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে ভারত, লাতিন আমেরিকার দেশ ব্রাজিল, রাশিয়া, কলম্বিয়া, পেরু, মেক্সিকো, স্পেন, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা।

আক্রান্ত ও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের ধারে-কাছে নেই কোনো দেশ। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৭০ লাখ ৯৭ হাজার ৯৩৭ জন। এর মধ্যে মারা গেছেন ২ লাখ ৫ হাজার ৪৭১ জন।

ব্রাজিলকে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে প্রতিবেশী দেশ ভারত। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫৬ লাখ ৪০ হাজার ৪৯৬ জন এবং মৃত্যু হয়েছে ৯০ হাজার ২১ জনের।

 

0Shares

Comment here