জাতীয়প্রযুক্তিরাজনীতিস্বাস্থ্যপাতা

অপ্রয়োজনীয় সড়ক না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

দিগন্তর ডেস্ক ||  সড়ক তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘বাড়ির পাশ দিয়ে রাস্তা নিতে প্রয়োজনের বেশি রাস্তা তৈরি করা যাবে না। এই ধরনের রাস্তা তৈরির মানসিকতা ত‌্যাগ করতে হবে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন।

সভা শেষে প্রকল্পের সার্বিক বিষয়ে সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ‘কৃষিজমি রক্ষায় নতুন রাস্তার চেয়ে বিদ্যমান রাস্তা সংস্কারে জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী। সড়ক তৈরিতে কম জমি অধিগ্রহণের দিকে নজর দিতে বলেছেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ইলিশের উৎপাদন বাড়ানোর সঙ্গে সঙ্গে খাঁচায় অন্যান্য মাছচাষের জন্য প্রশিক্ষণের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে একটি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন’ প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়।

এম এ মান্নান বলেন, ‘সরকারের প্রতিশ্রুতি রয়েছে, প্রত্যেক উপজেলায় টেকনিক্যাল স্কুল করা। সেজন্য ৪০টি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।’ যারা বিদেশ থেকে ফেরত আসছেন, তাদেরও প্রশিক্ষণ ও প্রণোদনা দেওয়া হবে বলেও তিনি জানান।

0Shares

Comment here