জাতীয়রকমারিরুপসী বাংলা

পটুয়াখালীতে র‌্যাব-৮ এর অভিযানে বন্য প্রাণী তক্ষকসহ আটক ১

এস এম আবুল হাসান নিজস্ব প্রতিনিধিঃ পটুয়াখালী জেলার গলাচিপা থানার আমখোলা নামক স্থান থেকে বন্য প্রাণী তক্ষক পাচার কালে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব ৮ সিপিসি-১ পটুয়াখালী ক্যাম্পের একটি বিশেষ অভিযানিক দল পাচারকারীকে আটক করেছে।

কোম্পানি কমান্ডার মোঃ রবিউল ইসলাম এর নেতৃত্বে গতকাল শনিবার দুপুরের দিকে বন্যপ্রানী তক্ষকসহ পাচারকারী মোঃ রাসেলকে আটক করা হয়।
তক্ষক পাচারকারী রাসেল (৪০)পটুয়াখালী জেলার কলাপাড়া থানার ১০ নং বালিয়াতলী ইউনিয়নের তুলাতলী গ্রামের মৃত্যু আমজাদ হোসেনের ছেলে।দীর্ঘদিন যাবত তক্ষক পাচারসহ বিভিন্ন অসামাজিক কাজের সাথে জড়িত রয়েছেন বলে জানান এলাকাবাসী।
উল্লেখ্য গুজব প্রচলিত আছে তক্ষক ক্যান্সারের ঔষধ তৈরিতে ব্যবহারিত হয় এবং এটি ঘরে রাখলে রাতারাতি ধনী থেকে মাহাধনী হওয়া যায় এবং এর মাথায় এক প্রকার ম্যাগনেট রয়েছে যার  দাম কোটি টাকা। প্রতিবেশি দেশে এ-র চাহিদাও ব্যপক।
কোটি কোটি টাকা ইনকাম করা যায় তক্ষক দিয়ে এমন গুজবের উপর ভর করে দেশজুড়ে সাধারণ মানুষের মধ্যে তক্ষক নিয়ে রয়েছে ব্যপক মিথ্যে আগ্রহ। এ-ই প্রতারণার ফাদে পা দিয়ে বিপাকে পরেছেন অনেকেই।
র‌্যাব সুত্রে জানাযায়, পাচারকারী রাসেল সংঘবদ্ধ পাচারকারী দলের ১জন সংক্রিয় সদস্য। সে অত্যান্ত সুকৌশলে অতি সুলভ মূল্যে তক্ষক পাচার করে আসছিল। আসামি রাসেলকে পটুয়াখালীর গলাচিপা থানায় হস্তান্তর করেছেন পটুয়াখালীর র্যাবের সদস্যারা। এব্যাপারে র‌্যাব ৮ বাদি হয়ে গলাচিপা থানায় বিশেষ ক্ষমতা আইনে ১৯৭৪ এ-র ২৫ বি ধারায় তৎসহ বন্যপ্রাণী নিরাপত্তা আইনে ২০১২ এ-র (খ) ধারায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন।
0Shares

Comment here