জাতীয়রকমারিরাজনীতিরুপসী বাংলা

কুমিল্লা হোমনায় পৌরসভার রাস্তাঘাটের বেহাল অবস্থা, সংস্কার দাবীতে মানববন্ধন

আবু রায়হান চৌধুরী || কুমিল্লার হোমনা পৌরসভার রাস্তাঘাটের বেহাল অবস্থা সংস্কার দাবীতে মানববন্ধন করেছেন পৌরসভার ৬,৭ ও ৮ নং ওয়ার্ডের জনগণ। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় ছোট-বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে রাস্তায়। সামান্য বৃষ্টিতেই কাঁদা-পানিতে একাকার হয়ে যায় পুরো এলাকা। ভাঙ্গা রাস্তায় চলাচল করতে গিয়ে চরম দুর্ভোগ পোহাচ্ছেন পৌরবাসী। অসংখ্য খানাখন্দের কারণে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে রাস্তাটি।

ঠিকাদারদের গাফিলতি আর পৌর কর্তৃপক্ষের উদাসীনতার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করেন বিশিষ্টজনরা। তবে পৌর মেয়রের দাবী, রাস্তাটির টেন্ডার ও ওয়ার্ক অর্ডার হওয়ার পরও মানববন্ধন করা অযৌক্তিক। গত এপ্রিল মাসে রাস্তাটির টেন্ডার হয়েছে। প্রাক্কলিত মূল্য ৫৫ লাখ টাকায়। গত ১৭ আগস্ট পৌরসভার সাথে ঠিকাদারের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আগামী ২০২১ সালের এপ্রিল মাসে এ রাস্তার কাজ শেষ হওয়ার কথা।
দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে হোমনা পৌরসভার ৬,৭ ও ৮ নং ওয়ার্ড শ্রীমদ্দি গ্রামের রাস্তাটির এখন বেহাল দশা। ভাঙ্গাচোরা এ রাস্তায় চলাচল করতে গিয়ে দুর্ভোগ পোহাচ্ছেন পৌরবাসী। প্রায়ই ঘটছে দুর্ঘটনা। তাই এই রাস্তাটি অতিদ্রুত সংস্কারের দাবীতে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

শুক্রবার বেলা সাড়ে ১১ টার দিকে হোমনা পৌরসভার পূর্ব শ্রীমদ্দি থেকে কোটি বাড়ি পর্যন্ত আড়াই কিলোমিটার রাস্তা সংস্কারের দাবীতে গ্রামবাসীর উদ্যোগে শ্রীমদ্দি মোড়ের বাজারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপস্থিত পৌর ওয়ার্ডবাসী এই রাস্তাটি পৌরসভার একটি গুরত্বপূর্ণ রাস্তা উল্লেখ করে দ্রূত রাস্তাটির সংস্কারের দাবী জানিয়ে তারা বলেন- এই রাস্তা দিয়ে প্রতিদিন অনেক শিক্ষক, ছাত্র-ছাত্রীসহ অনেক লোকজন যাতায়াত করেন।

রাস্তাটি টেন্ডার হওয়ার পরও কোন অদৃশ্য শক্তির কারনে কাজটি হচ্ছে না, তা জানার বিষয়।
তবে পৌর মেয়র অ্যাড. নজরুল ইসলামের আশ্বাস, অতিদ্রুত সময়ের মধ্যেই পৌর এলাকার রাস্তাগুলোকে চলাচলের উপযোগী করে তোলা হবে।

তিনি জানান রাস্তাটির টেন্ডার ও ওয়ার্ক অর্ডার হওয়ার পরও মানববন্ধন করা অযৌক্তিক। গত এপ্রিল মাসে শ্রীমদ্দি ঈদগাহ থেকে ২.৫০ কিলোমিটার রাস্তাটির টেন্ডার হয়েছে। পেয়েছে মেসার্স মাম কন্সট্রাকশন যার প্রোপাইটর মো. দুলাল মিয়া। প্রাক্কলিত মূল্য ৫৫ লাখ টাকা।

গত ১৭ আগস্ট পৌরসভার সাথে ঠিকাদারের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আগামী ২০২১ সালের এপ্রিল মাসে এ রাস্তার কাজ শেষ হওয়ার কথা। ঠিকাদারের সাথে কথা হয়েছে। আশা করছি আগামী কিছু দিনের মধ্যেই রাস্তার কাজের উদ্বোধন করবেন কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী।

মানববন্ধনে বক্তব্য রাখেন- উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক ও কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মো. রফিকুল ইসলাম, পৌর ছাত্রলীগ সভাপতি মেহেদী হাসান মিরাজ ও শ্রীমদ্দি গ্রামের জনি আক্তার।

উক্ত মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- পৌরসভার ৬ নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতা মো. জাকারিয়া রিয়াদ, উপজেলা ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মাকসুদ পারভেজ, সহ-সভাপতি তোফায়েল আহম্মদ হিমু, সমাজ কল্যান সম্পাদক মো. রাসেল মিয়া, হোমনা সরকারি ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল হাসান, পৌর ছাত্রলীগ নেতা আদর খান, সজিব, রাকিব, হাবিবুর রহমান, তাইজুল ইসলাম বাবু, দিগন্ত সাহা সহ পৌর এলাকার কয়েক শতাধিক সাধারণ জনতা।

0Shares

Comment here