অর্থনীতিজাতীয়রকমারিরুপসী বাংলা

খুলনায় চালের দাম বস্তায় ১০০, পেঁয়াজ কেজিতে ২০ টাকা বেড়েছে

খুলনা প্রতিনিধি || খুলনা নগরীর বাজারে বাড়তে শুরু করেছে চালের দাম। বেড়েছে পেঁয়াজের দামও। ফলে সাধারণ মানুষকে হিমশিম খেতে হচ্ছে। বিশেষ করে নিম্ন ও মধ্য আয়ের মানুষই বেশি বিপাকে পড়েছেন।

খুলনায় দুই সপ্তাহের ব্যবধানে চালের দাম (৫০ কেজির বস্তা) বস্তাপ্রতি বেড়েছে ১০০ টাকা। অর্থাৎ কেজিপ্রতি বেড়েছে দুই টাকা। এছাড়া পেঁয়াজের দাম কেজিপ্রতি বেড়েছে ২০ টাকা।

নগরীর বাজার ঘুরে দেখা গেছে, বড় বাজারে প্রতিকেজি চাল মোটা (স্বর্ণা) ৪০ থেকে ৪১ টাকা, আটাশ বালাম ৪৪ থেকে ৪৫ টাকা, মিনিকেট (ভালো মানের) ৫০ থেকে ৫১ টাকা, মিনিকেট (নিম্ন মানের) ৪৬ থেকে ৪৮ টাকা, বাসমতি ৫৪ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে প্রতিকেজি চাল মোটা (স্বর্ণা) ৪২ থেকে ৪৩ টাকা, আটাশ বালাম ৪৪ থেকে ৪৮ টাকা, মিনিকেট (ভালো মানের) ৫০ থেকে ৫২ টাকা, মিনিকেট (নিম্ন মানের) ৪৬ থেকে ৪৮ টাকা, বাসমতি ৫৫ থেকে ৬২ টাকা দরে বিক্রি হচ্ছে।

নগরীর বড় বাজার এলাকার পাইকারি ব্যবসায়ী মেসার্স হাজী জবেদ আলীর ম্যানেজার শুকুমার সরকার বলেন, চালের বাজার একটু বাড়তি। ধানের দাম বেশি হওয়ায় চালের দাম বেশি।

মেসার্স সাগর ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. আব্দর রব শেখ বলেন, মিলারদের কারসজির কারণেই চালের দাম একটু বাড়তি।

খুচরা ব্যবসায়ী মো. আ. রব বলেন, খুচরা বাজারে ৫০ কেজির বস্তায় ১০০ টাকা এবং ২৫ কেজির বস্তায় ৫০ টাকা বাড়তি।

এক সপ্তাহ আগেও পেঁয়াজ ২০০ টাকা পাল্লায় (পাঁচ কেজি) বা ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। কিন্তু এ সপ্তাহে পেঁয়াজের দাম অন্তত দেড়গুণ বেড়ে প্রতি কেজি ৬০ থেকে ৬৫ টাকা দরে বিক্রি করছেন খুচরা বিক্রেতারা।

এ ছাড়া নগরীর বিভিন্ন খুচরা বাজারে প্রতিকেজি কাঁচামরিচ ২০০ টাকা, বেগুন ৬০ টাকা, টমেটো ১০০ টাকা, পটল ৪০ টাকা, শীতকালীন সিম ১০০ থেকে ১২০ টাকা, বরবটি ৬০ টাকা, উস্তে ৬০ টাকা ও গাঁজর ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

0Shares

Comment here