জাতীয়প্রযুক্তিরকমারি

বৃক্ষরোপণের মাধ্যমে “খোয়াই প্রবাসী সংগঠন” এর আত্মপ্রকাশ

হোসাইন মির্জা চুনারুঘাট প্রতিনিধি : হবিগঞ্জ জেলার  চুনারুঘাট উপজেলায় বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত চুনারুঘাটের প্রবাসীদের নিয়ে উপজেলার হতদরিদ্র, সুবিধাবঞ্চিত, অসহায়, জনগোষ্ঠীকে সাহায্য, সহযোগিতা ও সমাজকল্যাণমূলক সামাজিক কর্মকাণ্ডকে গতিশীল করতে গত ১লা জুলাই “খোয়াই প্রবাসী সংগঠন” নামে একটি সামাজিক সংগঠনের আত্মপ্রকাশ করা হয়। সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষ্যে চুনারুঘাট উপজেলায় তিনদিনব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে বলে জানাগেছে।

এদিকে গত ২৫ আগস্ট মঙ্গলবার চুনারুঘাট পৌরশহরে বেলা ১১টায় বৃক্ষ রোপণ কার্যক্রম উদ্বোধন করা হয়। বৃক্ষরোপণ কার্যক্রম উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এবং ধারাবাহিক ভাবে তিনদিনব্যাপী বৃক্ষরোপণ কার্যক্রম অব্যাহত থাকে।

খোয়াই প্রবাসী সংগঠন এর অন্যতম যুগ্ন-আহবায়ক সোহেল আহমেদ (দুবাই প্রবাসীর) সঞ্চালনায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন চুনারুঘাটের বিশিষ্ট ব্যবসায়ী ও তরুণ সামাজ সেবক জনাব মীর সাহেব আলী সাহেব, দক্ষিণা চরণ পাইলট উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক জনাব মাওঃ এমদাদুল হক চৌধুরী, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড মিরপুর এজেন্ট শাখার প্রধান ইনচার্জ বিশিষ্ট শিক্ষানুরাগী জনাব মুহিবুর রহমান মাসুম প্রমুখ।

চুনারুঘাটের ঐহ্যবাহি শিক্ষা প্রতিষ্ঠান চুনারুঘাট সরকারি কলেজ প্রাঙ্গণে এ বৃক্ষ রোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এ দিন চুনারুঘাট পৌরসভা সহ ১০টি ইউনিয়নের দরিদ্র পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদ বৃক্ষরোপণের আওতায় আনা হয়। কর্মসূচির প্রথম দিনে চুনারুঘাট সরকারি কলেজ, দক্ষিণা চরন পাইলট উচ্চ বিদ্যালয়, চুনারুঘাট বালিকা উচ্চ বিদ্যালয়, চুনারুঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, চুনারুঘাট আইডিয়াল স্কুল এন্ড কলেজ, শাকির মোহাম্মদ উচ্চ বিদ্যালয়, শাকির মোহাম্মদ ইব্রাহীমিয়া দাখিল মাদ্রাসা, পঞ্চাশ স্কুল এন্ড কলেজ, অগ্রণী আইডিয়াল স্কুল, শাহ্ আব্দাল ইসলামী একাডেমী এন্ড হাই স্কুল, মহিমাউড়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা, দুর্গাপুর আলোর পথে উচ্চ বিদ্যালয়, হাজী রশিদ হামিদ মডেল হাই স্কুল, জারুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাফেজী মাদ্রাসা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদে বৃক্ষ রোপণ করা হয়েছে।

দ্বিতীয় ও তৃতীয় দিনের কর্মসূচিতে বিভিন্ন ইউনিয়নে শিক্ষা প্রতিষ্ঠান, হাফেজী মাদ্রাসা, মসজিদ সহ কিছু সংখ্যক দরিদ্র পরিবারের মধ্যে গাছের চারা বিতরন ও রোপণ করা হয়েছে। এতে ছিল নারিকেল, পেয়ারা, আম, কাঁঠাল ইত্যাদি ফলজ গাছের চারা।

চুনারুঘাট পৌরসভাতে বিশিষ্ট ব্যবসায়ী ও তরুণ সমাজসেবক জননেতা মীর সাহেব আলী এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-র মিরপুর এজেন্ট ব্যাংক শাখার প্রধান ইনচার্জ মুহিবুর রহমান মাসুম সাহেবের নেতৃত্বে বৃক্ষরোপণ ও বিতরন করা হয়েছে।

উপজেলার ১নং গাজীপুর ইউনিয়নে তরুণ সমাজ সেবক এডভোকেট মোঃ খলিলুর রহমান, জৈন্তা কলেজের সহকারী অধ্যাপক জনাব আব্দাল আলী শাহীন ও নুরুল ইসলাম সাজল সাহেবের তত্ত্বাবধানে বৃক্ষ রোপন ও বিতরন করা হয়েছে।

৫নং শানখলা ইউনিয়নে তরুন সামাজ সেবক বিশিষ্ট শিক্ষানুরাগী এডভোকেট মোঃ নজরুল ইসলাম এবং নাজমুস সায়াদাত সাকিব সাহেবের নেতৃত্বে বৃক্ষরোপণ ও বিতরন করা হয়েছে।

২নং আহাম্মদাবাদ ইউনিয়নে তরুন সমাজসেবক বাংলাদেশ কৃষিজীবী ফেডারেশন এর হবিগঞ্জ জেলা সভাপতি জনাব মস্তুফা হোসাইন মস্তু সাহেব এবং বিশিষ্ট শিক্ষানুরাগী মোঃ লোকমান হোসাইন সাহেবের নেতৃত্বে বৃক্ষরোপণ ও বিতরন কার্য সম্পাদন করা হয়েছে।

এছাড়াও ইউপি প্রতিনিধি ও সমাজের বিশিষ্ট ব্যক্তিদের মাধ্যমে উপজেলার বিভিন্ন ইউনিয়নে দরিদ্র্য পরিবারে গাছের চারা বিতরণ এবং শিক্ষা প্রতিষ্ঠানে রোপণ কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন হয়েছে।

খোয়াই প্রবাসী সংগঠনের আহ্বায়ক মোঃ আব্দুল হাই আল মামুন সাহেব (সৌদিআরব প্রবাসী) বলেন গাছে গাছে সবুজ দেশ আমার সোনার বাংলাদেশ এই স্লোগান কে আমরা বাস্তবে কাজে লাগাতেই বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করছি। দেশের পরিবেশ রক্ষায় সকলকেই এগিয়ে আসা উচিত বলে তিনি মনে করেন।

সংগঠনের সদস্য সচিব মোঃ এখলাছ উর রহমান (পর্তুগাল প্রবাসী) বলেন — খোয়াই প্রবাসী সংগঠনের অঙ্গীকার হচ্ছে দেশের পরিবেশ, শিক্ষা, স্বাস্থ্য অসহায়-পরিবার, সুবিধাবঞ্চিত ব্যক্তিদের নিয়ে কাজ করা। তিনি তৃণমূল পর্যায়ে সংগঠনের কাজকে এগিয়ে নিতে চুনারুঘাটবাসীর সার্বিক সহযোগিতা প্রত্যাশা করেন।

0Shares

Comment here