খেলার মাঠেজাতীয়রকমারিস্বাস্থ্যপাতা

ঢাকার প্রধান রাস্তায় ব‌্যাটারিচালিত রিকশা, বাড়ছে দুর্ঘটনা ঝুঁকি

আবুল বাশার ||  ঢাকার রাস্তায় বেড়েছে ব্যাটারিচালিত রিকশা। নিয়ন্ত্রণহীন এই যানে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনার ঝুঁকি। পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিদিনই রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ব‌্যাটারিচালিত রিকশা জব্দ করা হচ্ছে।

বুধবার (২৫ আগস্ট) সরেজমিন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পাড়া-মহল্লার দ্রুতগতিতে চলছে এ যান। প্রধান সড়কেও চলছে ব‌্যাটারিচালিত রিকশা।

খিলগাঁওয়ে কথা হয় চালক এজাজের সঙ্গে। তিনি বলেন, ‘আগে অলিগলিতে চালাতাম। করোনা আসার পর থেকে প্রধান সড়কেও চালাচ্ছি। শুধু গলিতে চালালে ভাড়া ওঠে না।

কমলাপুর স্টেডিয়ামের সামনে মানিকনগরের অটোচালক হুমায়ুনের সঙ্গে কথা হয়। তিনি দিগন্তরকে  বলেন, ‘কী করমু ভাই, পেটতো আর মানে না। গলিতে চালালে প্রতিদিন ৩০০ টাকা জমা দেওয়া কষ্ট হয়। পরিবার না খাইয়্যা থাকবো।

চালকরা জানান, করোনা আসার আগে রাজধানীর বিভিন্ন মহল্লায় ব‌্যাটারিচালিত রিকশা চলতো। কিন্তু করোনার কারণে যাত্রী কম পাওয়া যেত। যে কারণে প্রধান সড়কে চালাচ্ছেন তারা।

খিলগাঁও এলাকায় দায়িত্ব পালন করেন সার্জেন্ট কামরুজ্জামান। তিনি বলেন, ‘রাস্তায় যেন ব‌্যাটারিচালিত রিকশা চলতে না পারে সেজন্য আমরা নজর রাখছি। এরই অংশ হিসেবে প্রতিদিন অনেক রিকশা আটক করা হচ্ছে।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয় ট্রাফিক পুলিশের ভারপ্রাপ্ত অতিরিক্ত কমিশনার আব্দুর রাজ্জাকের। তিনি বলেন, ‘ব্যাটারিচালিত কোনো রিকশা যেন চলতে না পারে সেজন্য কঠোরভাবে নির্দেশ দেওয়া হয়েছে। তবে করোনার সময় মানবিক বিবেচনায় কেউ কেউ চালাচ্ছে। এর বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ফ্রেব্রুয়ারিতে প্রধান সড়কে ব‌্যাটারিচালিত রিকশা, নছিমন, করিমন, ভটভটি, ইজিবাইক বা অনুরূপ যান চলাচল বন্ধ করে যোগাযোগ মন্ত্রণালয়।

0Shares

Comment here