খেলার মাঠেজাতীয়রকমারিরাজনীতিলাইফস্টাইলস্বাস্থ্যপাতা

ইসলামপুরে যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্পে ধ্বস দেখা দিয়েছে, এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা

এস এম হোসেন রানা ইসলামপুর প্রতিনিধি: জামালপুরের ইসলামপুর যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্প ধ্বস দেখা দিয়েছে।

গত যমুনায় ভয়াবহ বন্যায় পানি বৃদ্ধি পাওয়ায় শনিবার (২২শে আগস্ট) পার্থশী ইউনিয়নে সংরক্ষণ প্রকল্পের মুরাদাবাদ পাইলিং এর নিচের অংশে থেকে সিসি ব্লক সরে গিয়ে ৫৫ মিটার ধসে যাওয়ায় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

নিম্নমানের কাজ হওয়ায় বারবার ভাঙ্গণ দেখা দিচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পার্থশী ইউনিয়ন মুরাদাবাদ থেকে কুলকান্দি মাগুন মিয়া ঘাট পযর্ন্ত যমুনার নদী ভাঙ্গণ থেকে রক্ষার জন্য যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্প নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। শনিবার ভোরে পাইলিং পাড়ের বসবাস করা জালাল শেখের দুইটি বসত ঘর যমুনার গর্ভে বিলীন হয়ে যায়। এছাড়াও অন্তত ১৫টি পরিবার তাদের ঘর বাড়ি অন্যত্র সরিয়ে নিয়েছে। যমুনা নদীর স্রোত না থাকলেও তীর সংরক্ষণ প্রকল্পে ভাঙ্গণ সৃষ্টি হওয়ার বিষয়ে এলাকাবাসী পানি উন্নয়ন বোর্ডকে দায়ী করেছেন।

রুহুল আমিন হারুন,শাজাহান,আনিছুর রহমান, ও লিটনদের দাবি, দ্রুত মেরামত করা না হলে তীর সংরক্ষণ প্রকল্পে ভেঙ্গে বির্স্তীণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

পার্থশী ইউপি চেয়ারম্যান ইফতেখার আলম বাবুল জানান, তীর সংরক্ষণ প্রকল্পে মুরাদাবাদ অংশে সিসি ব্লক বন্যার পানিতে সরে গিয়ে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। দ্রুত ব্যবস্থা না নিলে এলাকাবাসীর ব্যাপক ক্ষতি হবে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু সাইদ জানান, যমুনার তীর সংরক্ষণ প্রকল্পে ধ্বসে যাওয়ার স্থান পরিদর্শন করেছি। ভাঙ্গনস্থানে দ্রুত বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং করার কাজ শুরু করা হবে।

 

0Shares

Comment here