জাতীয়লাইফস্টাইলশিক্ষাঙ্গন

প্রণোদনার অর্থের দাবিতে গণপরিবহন শ্রমিকদের বিক্ষোভ

জেষ্ঠ প্রতিবেদক: করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত ছুটিতে কর্মহীন হয়ে পড়ায় সরকারি প্রণোদনা ও সহযোগিতার দাবিতে সাভারের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন গণপরিবহন শ্রমিকরা।

বুধবার বেলা ১০টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের পাকিজা এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শ্রমিকরা। এসময় প্রায় ঘন্টাখানেক সড়ক অবরোধ করে রাখেন শ্রমিকরা।

তারা জানান, করোনার কারণে এক মাসের বেশি হলো তাদের পরিবহনগুলো সড়কে চলতে দেওয়া হচ্ছে না। অঘোষিত লকডাউনের মধ্যেও গার্মেন্টস, বাজার, দোকান ছোটখাটো পরিবহনসহ সবকিছু চলছে কিন্তু তাদের পরিবহন চলছে না। বর্তমানে তারা খেয়ে না খেয়ে মানবেতর জীবনযাপন করছেন। হয়তো তাদের পরিবহন সড়কের চলতে দেওয়া হোক, নয়তো তাদের খাবারের ব্যবস্থা করে দেওয়া হোক।

শ্রমিকরা বলেন, আগে আমাদের প্রতি পরিবহন থেকে ১২০০ থেকে ১৪০০ টাকা করে চাঁদা নিয়েছে। কিন্তু এই দুর্যোগকালীন সময়ে সেই অর্থের কোন কাজ দেখছি না। আমাদের কোন খবর নেয়নি কেউই। অনেকে আমাদের মোবাইল নম্বর, বিকাশ নম্বর নিয়ে গেছে কিন্তু মাস পার হয়ে গেলেও কোনো সহায়তার খবর নাই।

তারা বলেন, আমাদের গণপরিবহন চলতে দেওয়া হলে আমাদের আর ত্রাণ লাগবে না। বাড়ি ভাড়া নাই, ঘরে খাবার নাই কিভাবে চলব বুঝতে পারছি না।

এসময় আন্দোলনরত শ্রমিকরা এই অবস্থায় সরকারি প্রনোদনার অর্থ থেকে তাদের জন্য বরাদ্দ অথবা অতিসত্বর অর্থ অথবা খাদ্য সহায়তা দেয়ার দাবি জানান।

এবিষয়ে সাভার থানার উপ-পরিদর্শক (এসআই) মনিরুজ্জামান বলেন, বিভিন্ন দাবিতে দুপুরের দিকে শ্রমিকরা সড়কে অবরোধ করে। পরে তাদেরকে সড়ক ছাড়ার অনুরোধ করলে তারা সড়ক ছেড়ে দিয়ে সড়কের পাশে মানববন্ধন করে। বর্তমানে সেখানে পরিস্থিতি স্বাভাবিক রযেছে।

0Shares

Comment here