জাতীয়সীমানা পেরিয়েস্বাস্থ্যপাতা

প্রায় ১ লাখ ৩৫ হাজার আমেরিকানের মৃত্যু হবে: নতুন গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক |গবেষকদের দাবি, কোভিড-১৯ রোগে আগস্টের শুরুতে যুক্তরাষ্ট্রে মৃত্যু বেড়ে দাঁড়াবে প্রায় ১ লাখ ৩৫ হাজারে। সোমবার ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ পূর্বাভাষে এটি বলা হয়েছে। সংখ্যাটা আগের পূর্বাভাষের প্রায় দ্বিগুণ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বিশ্ববিদ্যালয়টির ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভেলিউশন বলেছেন, ২৯ এপ্রিলের পূর্বাভাষ ছিল প্রায় ৭৫ হাজার আমেরিকানের মৃত্যু হবে করোনায়। কিন্তু ১১ মে থেকে ৩১ অঙ্গরাজ্যে লকডাউন ও বিধিনিষেধ শিথিল হওয়ায় নতুন করে সংখ্যাটা নিয়ে ভাবছেন গবেষকরা।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতোই এই গবেষকদের দাবি, অর্থনীতি বাঁচাতে গিয়ে ব্যবসা বাণিজ্য ও সামাজিক কার্যক্রমে কড়াকড়ি তুলে নিলে জীবনের মূল্য দিতে হবে। এরই মধ্যে নোভেল করোনাভাইরাসে দেশটিতে ১২ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৬৮ হাজারের বেশি।

সংশোধিত পূর্বাভাষটি যুক্তরাষ্ট্র সরকারের গোপন তথ্য উপাত্ত বিশ্লেষণের পরই প্রকাশিত হলো। গতকাল সোমবার নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট এনিয়ে প্রতিবেদন ছাপে। সরকারি মডেলে তৈরি করা ট্রাম্প প্রশাসনের গোপন পূর্বাভাষে বলা হয়েছে মের শেষ দিকে একদিনে ৩ হাজার করে আমেরিকানের মৃত্যু হবে করোনায়, এখন যে সংখ্যাটা দুই হাজারের আশেপাশে রয়েছে।

ওই গোপন তালিকা অনুযায়ী, চলতি মাসের শেষ দিকে প্রত্যেক দিন ২ লাখ লোক নতুন করে আক্রান্ত হবেন, যা এখন ২৫ হাজারে রয়েছে। করোনায় সংক্রমণ ও মৃত্যুর তীব্র গতি বাড়বে ১৪ মে থেকে, ১ জুনের মধ্যে তা চূড়ায় পৌঁছাবে।

0Shares

Comment here