জাতীয়রাজনীতি

করোনায় মৃত্যুর অর্ধেকেরও বেশি ঢাকা শহরে

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকা শহরেই সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হচ্ছে। শনিবার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট(আইইডিসিআর) এমন তথ্য দিয়েছে।

দেশে কোভিড-১৯ রোগে এখন পর্যন্ত ১৭৫ জন মারা যান, যার মধ্যে ৯৫ জনই রাজধানী ঢাকার। অর্থাৎ মোট মৃত্যুর অর্ধেকেরও বেশি হয়েছে প্রায় দুই কোটি জনসংখ্যার এই শহরটিতে, যেটা ৫৪ দশমিক ২৯ শতাংশ।

এসময় ঢাকায় করোনায় আক্রান্ত হয়েছেন চার হাজার ৩০৯ জন। আক্রান্ত ও মৃত্যুতে ঢাকার পরেই রয়েছে নারায়ণগঞ্জ। জেলাটিতে এখন পর্যন্ত ৯৮৭ জনের দেহে ভাইরাসটি সংক্রমিত হয়েছে। তাদের মধ্যে মারা গেছেন ৩৯ জন।

এদিকে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৭৫ জনে।

এই সময়ের মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৫২ জন। এ নিয়ে সর্বমোট আক্রান্ত ৮ হাজার ৭৯০ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ৩ জনসহ মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭৭ জন।

শনিবার বিকালে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন অধিদফতরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৮২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৫৫২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ৫ জন। সুস্থ হয়েছেন ৩ জন।

প্রসঙ্গত গত বছরের ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

২৫ মার্চ প্রথমবারের মতো রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানায়, বাংলাদেশে সীমিত পরিসরে ‘কমিউনিটি ট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ হচ্ছে।

0Shares

Comment here