খেলার মাঠেজাতীয়ধর্মকর্ম

শাহজাদপুরে দূর্ণীতির অভিযোগে পোরজনা এমএন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরখাস্ত

মাহফুজুর রহমান সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোরজনা ইউনিয়নের পোরজনা এম.এন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়ারেছ আলীকে সাময়ীক বরখাস্ত করা হয়েছে। আর্থিক আয়-ব্যয়ের নানাবিধ অসঙ্গতী, অর্থ অপচয়, দূর্ণীতি ও ক্ষমতার অপব্যবহার করার অপরাধে গত ৮ মার্চ রবিবার ম্যানেজিং কমিটির এক সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে রেজুলেশন পাশের মাধ্যমে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি পিএম কামরুজ্জামান তাকে লিখিত ভাবে সাময়ীক বরখাস্ত করেন।
এ ছাড়া এ বিদ্যালয়ের সভাপতিকে আহব্বায়ক করে তার অনিয়ম-দূর্ণীতি তদন্তে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিকে আগামী ২ মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
এ বিষয়ে এ স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি পিএম কামরুজ্জামান জানান,তার কাছে অর্থ কমিটি ও নিরিক্ষণ কমিটি একাধিকবার পত্র দ্বারা আর্থিক আয়-ব্যয়ের হিসাব চাওয়ার পরেও তিনি তা দেননি। তার সেচ্ছাচারিতা ও দূর্ণীতির পরিমাণ এতোটাই বেড়ে গেছে যে তাকে সাময়ীক বরখাস্ত করা ছাড়া আর কোন পথ খোলা ছিলনা। এর আগেরও প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয়ের প্রায় এক কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে তারও কোন হিসাব না দিয়ে টালবাহানা করে আসছে দীর্ঘদিন যাবৎ। তাই ম্যানিজিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী তাকে সাময়ীক বরখাস্ত করা হয়েছে।
এ বিষয়ে অর্থ কমিটির আহব্বায়ক ফিরোজ হোসেন জানান, নিয়ম অনুযায়ী প্রতি ৩ মাস অন্তর অন্তর অর্থ কমিটির কাছে আর্থিক আয়-ব্যয়ের হিসাব দেওয়ার কথা থাকলেও প্রধান শিক্ষক ওয়ারেছ আলী তা কখনই দেননি। তাকে এ বিষয়ে একাধিকবার চিঠি প্রদান করা হলেও তিনি তারও কোন জবাব দেননি। ফলে অর্থ কমিটির পক্ষ থেকে বিষয়টি লিখিত ভাবে ম্যানেজিং কমিটিকে জানিয়ে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হলা হয়েছে।
এ বিষয়ে নিরিক্ষণ কমিটির আহব্বায়ক বাবুল হোসেন, নিয়ম অনুযায়ী প্রতি ৩ মাস অন্তর অন্তর অর্থ কমিটির কাছে আর্থিক আয়-ব্যয়ের হিসাব দেওয়ার পর ওই হিসাব সঠিক আছে কিনা তা যাচাই বাছাইয়ের জন্য নিরিক্ষণ কমিটির কাছে পাঠানোর কথা থাকলেও প্রধান শিক্ষক ওয়ারেছ আলী তা কখনই করেননি। তাকে এ বিষয়ে একাধিকবার চিঠি প্রদান করা হলেও তিনি তারও কোন জবাব দেননি। ফলে নিরিক্ষণ কমিটির পক্ষ থেকে বিষয়টি লিখিত ভাবে ম্যানেজিং কমিটিকে জানিয়ে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে বলা হয়েছে।
এ বিষয়ে পোরজনা ইউনিয়নের পোরজনা এমএন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়ারেছ আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি অসুস্থতার কথা বলে বিষয়টি নিয়ে কোন মন্তব্য করতে রাজী হননি।
এ বিষয়ে শাহজাদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাদের বিশ্বাসের সাথে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।
0Shares

Comment here