অর্থনীতিজাতীয়প্রযুক্তি

বাঞ্ছারামপুরে শিক্ষার উন্নতির গতিধারা পরিবর্তন করেছে প্রাথমিক শিক্ষা সমাজ।

বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধিঃ

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য উপজেলা শিক্ষা প্রশাসন ও উপজেলা পরিষদ যুগান্তকারি পদক্ষেপ নিয়েছেন। যার কারনে শতভাগ ভর্তির হার,ঝড়েপড়া রোধ ও আনন্দঘন পরিবেশে প্রাথমিক শিক্ষাকে জাগ্রত করা সম্ভব হয়েছে।

 

এব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার নৌসাদ মাহমুদ বলেন, উজানচর ক্লাস্টার ও বাঞ্ছারামপুর সদর ক্লাস্টারে প্রাথমিক শিক্ষার ব্যাপক পরিবর্তন হয়েছে। ঝড়েপড়া হার শূন্যের কোঠায় ও নিরক্ষর মুক্ত করতে সক্ষম হয়েছি।

এবিষয়ে উজানচর ক্লাস্টার ও সদর ক্লাস্টারে সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ কবির হোসেন জানান,উজানচর ক্লাস্টার ও সদর ক্লাস্টারে মানসম্মত শিক্ষা নিশ্চিত করেছি। যেমন, ৫ম শ্রেণির শিক্ষার্থীদেরকে স্বপ্ন চার্ট তৈরি,সাবলীল পাঠক তৈরির জন্য রিডিং ক্যাম্প স্থাপন, ৩ মাস পরপর ৫টি ক্যাটাগরীতে সেরা মা নির্বাচন, প্রতিমাসে প্রত্যেক শ্রেণিতে সেরা শিক্ষার্থী নির্বাচন, সততা ষ্টোর স্থাপন, মহানুভবতার দেয়াল, মোবাইল মাসী (বিদ্যালয় বন্ধু), থিমবেইজ ক্লাসরুম (বন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস), বঙ্গবন্ধুকে জানো, বাংলাদেশকে জানো, প্রতিটি বিদ্যালয়ের লোকেশন স্থাপন, নিবিড় ই-মনিটরিং, শ্রেণি পাঠদান পর্যবেক্ষণ ও পাঠের মানোন্নয়নে শিক্ষকদের পরামর্শ প্রদান, স্লীপ কার্যক্রম বাস্তবায়নে সহায়তা প্রদান, মিড ডে মিল কার্যক্রম বাস্তবায়ন, ক্ষুদ্র মেরামত কার্যক্রম তদারকি, ঝড়েপড়া রোধে মা সমাবেশ, অভিভাবক সমাবেশ, হোম ভিজিট কার্যক্রমে জোরদার ও অংশগ্রহণ, প্রতিটি বিদ্যালয়ে কাবিন কার্যক্রম বাস্তবায়ন নিরলস পরিশ্রম করে চলছে।

তার ঐকান্ত প্রচেষ্টায়, সততা,দক্ষতা ও আন্তরিকতায় উজানচর ইউনিয়ন ক্লাস্টার সত্যিকারে মডেল ক্লাস্টারে পরিণত হয়েছে। এই ক্লাস্টারের প্রতিটি বিদ্যালয়ে শতভাগ ভর্তি,ঝড়েপড়া রোধ করণ, শতভাগ উপস্থিতি, শতভাগ মিড ডে মিল চালু, শিক্ষার্থীদের রিডিং এন্ড রাইটিং এর দক্ষতা অর্জন, বিদ্যালয় গুলোকে বর্ণিল সাজে সজ্জিত করণ, বিভিন্ন ধরণের ইনোভেশন আইডিয়া চালু, প্রতিটি বিদ্যালয়ে বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধ কর্ণার এবং শহীদ মিনার স্থাপন,নিরক্ষরতা জ্ঞান হতে স্বাক্ষরতা জাতীয় কার্যক্রম নির্ণয়,২০১৮ সালে জাতীয় পর্যায়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্ণামেন্ট ৩য় স্থান অধিকার করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট হতে তার ক্লাস্টার অন্তর্গত বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় গোল্ডকাপ অর্জন করেছে। সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ কবির হোসেন আরো বলেন, যে প্রতি ৩ মাস অন্তর অন্তর একাডেমি সুপারভেশনের মাধ্যমে ধারাবাহিক মূল্যায়ন করে শিক্ষকগনকে আদর্শ পাঠদান করতে সক্ষম হয়েছে। তার চিন্তাধারা সোনার বাংলা গড়বে,বঙ্গবন্ধুর স্বপ্নকে সমাজে জাগ্রত করে তোলবে এবং দক্ষ ও শক্তিশালী সমাজ গড়ে তোলতে প্রাথমিক ভিত্তি হিসেবে কাজ করে।

উপজেলা চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, যে প্রাথমিক শিক্ষার ভিত্তি হিসেবে বাঞ্ছারামপুর উপজেলা দিন দিন উন্নতি হচ্ছে।

 

স্থানীয় সংসদ সদস্য ক্যাপ্টেন (অবঃ) এবিএম তাজুল ইসলাম বলেন, যে বাঞ্ছারামপুরে রাস্তা-ঘাট, স্কুল-কলেজ উন্নতি করে শিক্ষানগরী হিসেবে গড়ে তোলবো।

0Shares

Comment here