খেলার মাঠেজাতীয়লাইফস্টাইল

দেওয়ানগঞ্জ স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরন বিষয়ক অবহিতকরণ কর্মশালা।

এস এম দেলোর হোসেন
জামালপুরের দেওয়ানগঞ্জ থেকেঃ

জামালপুরের দেওয়ানগঞ্জ  উপজেলায় ২৬ নভেম্বর সকাল ১০ টা সময় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ( সার্বক্ষণিক)  স্বাভাবিক প্রসব সেবা জোরদার করণ বিষয়ক অবহিত করণ কর্মশালা পালিত হয়েছে।

এ কর্মশালার আয়োজন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন এমসিএইচ সার্ভিসেস ইউনিট।
কর্মশালায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ঘণ্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোরদার করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়।
মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রাতিষ্ঠানিক ( হাসপাতাল,ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র) প্রসবকে উৎসাহিত করার লক্ষ্যে এই কর্মশাকার আয়োজন করা হয়। এতে করে বাণিজ্যিক হাসপাতালে করা অগ্রয়োজনীয় সিজারিয়ান সেকশানের হার কমবে বলে মত দেন আলোচকরা।

স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধিদের সম্পৃক্ততায় আরো বেশি মা যাতে প্রসব সেবাসহ অন্যান্য সেবা সহজে পেতে পারেন সেদিকে গুরুত্বারোপ করা হয়।উল্লেখ্য, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র পরিচালনা পরিষদের সভাপতি সংশিণ্ঢষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং সহ – সভাপতি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সংশিণ্ঢষ্ট ওয়ার্ডের নির্বাচিত মহিলা সদস্য।

এই বিষয়টি জন প্রতিনিধি গণ অনেকই অবগত ছিলেন না। এ কর্মশালার মাধ্যমে এ বিষয়ে অবগত হয়ে তাঁরা আগামীতে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রকে শক্তিশালী করে স্বাভাবিক প্রসব সেবা নিশ্চিত করার সর্বাত্মক সহযোগীতা করবেন বলে আশ্বাস দেন।

এই কর্মশালায় সভাপতিত্ব করে করেন দেওয়ানগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা ও কর্মশালা সঞ্চালনায় করেন দেওয়ানগঞ্জ  উপজেলা মেডিকেল অভিসার পরিবার পরিকল্পনা কার্যলয়ের ডাঃ মোঃ মাহফুজুল কবীর ( প্লাবন)

উক্ত কর্মশাকায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদে চেয়ারম্যান মোঃ সোলায়মান হোসেন সোলাই। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রোগ্রাম ম্যানেজার পরিবার পরিকল্পনা অধিদপ্তর. ভাঃ এবিএম ছামছুদ্দীন আহমেদ,উপ পরিচালক পরিবার পরিকল্পনা জামালপুর ডাঃ সাজদী- ই জান্নত,সিভিল সার্জন জামালপুর ডাঃ গৌতম রায়,দেঃ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সৈয়দ আবু আহমেদ শাফী ও দেঃ উপজেলা পরিষদের ভাইজ চেয়ারম্যান মোঃ দেওয়ান ইমরান সহ আরও অনেকে।

0Shares

Comment here